শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

ফিলিস্তিনের বন্দর ভারতের আদানির কাছে বিক্রি ইসরায়েলের

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৫ জুলাই ২০২২, ০২:২২ পিএম

শেয়ার করুন:

ফিলিস্তিনের বন্দর ভারতের আদানির কাছে বিক্রি ইসরায়েলের
ছবি: সংগৃহীত

ভূমধ্যসাগরীয় উপকূলে অবস্থিত অধিকৃত ফিলিস্তিনের অন্যতম প্রধান বাণিজ্য কেন্দ্র হাইফা বন্দরকে ভারতের আদানি পোর্টসের কাছে বিক্রি করেছে ইসরায়েল। বৃহস্পতিবার (১৪ জুলাই) প্রায় ১.১৮ বিলিয়ন ডলারে বন্দরটি বিক্রির তথ্য নিশ্চিত করেন ইসরায়েলের অর্থমন্ত্রী আভিগডর লিবারম্যান।

বন্দর বিক্রির বিষয়ে অর্থমন্ত্রী আভিগডর লিবারম্যান বলেন, ‘‘হাইফা বন্দরের বেসরকারিকরণ বন্দরে প্রতিযোগিতা বাড়াবে এবং জীবনযাত্রার খরচ কমিয়ে দেবে।’’ খবর রয়টার্স।


বিজ্ঞাপন


বিক্রি চুক্তি অনুযায়ী আদানি ছাড়াও বন্দরটির অংশীদারিত্ব মালিকানা পেয়েছে স্থানীয় রাসায়নিক ও লজিস্টিক গ্রুপ গ্যাডট। চুক্তি অনুযায়ী টেন্ডার প্রক্রিয়ার বন্দরটির নিয়ন্ত্রণ পাবে আদানি ও গ্যাডট লজিস্টিকস।

israel

দরপত্র অনুযায়ী বন্দরটিতে আদানির ৭০ শতাংশ অংশীদারিত্ব থাকবে এবং বাকি ৩০ শতাংশের নিয়ন্ত্রণ থাকবে গ্যাডোটের। ২০৫৪ সাল পর্যন্ত গ্রুপ দুটি বন্দরের কার্যক্রম পরিচালনা করবে।

বন্দর ক্রয়ের পর আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি টুইটে জানান, ‘‘দরপত্র জিততে পেরে আনন্দিত... উভয় দেশের জন্যই অপরিসীম কৌশলগত এবং ঐতিহাসিক গুরুত্ব!’’


বিজ্ঞাপন


শতাব্দীরও বেশি সময় ধরে ভূমধ্য সাগরে একটি গুরুত্বপূর্ণ হিসেবে ব্যবহৃত হচ্ছে হাইফা। ইসরায়েল কর্তৃক ফিলিস্তিন দখলের পর থেকে পূর্বে কারমেল পর্বত দ্বারা বেষ্টিত বন্দরটির নিয়ন্ত্রণ রয়েছে তেল আবিবের হাতে।

সম্প্রতি বন্দরে কর্মীর অভাব, লকডাউন এবং বিশ্বের অনেক অংশে যানজটের কারণে জাহাজ আটকে যাওয়াসহ বিভিন্ন অব্যবস্থাপনার সম্মুখীন হয় বন্দরটি। অথচ ২০২১ সালেও ইসরায়েলের অর্ধেক পণ্য পরিবহনে ব্যবহার হয় এ বন্দরটি।

এক বছরে পণ্য পরিবহণ হ্রাস পায় প্রায় ৯৮ শতাংশ। এমতাবস্থায় বন্দর সংস্কার এবং বেসরকারিকরণের সিদ্ধান্ত নেয় ইসরায়েল।

টিএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর