শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

সিডনিতে জরুরি অবস্থা বহাল, বন্যায় ধ্বংস হাজারো বাড়ি

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭ জুলাই ২০২২, ১২:০৭ পিএম

শেয়ার করুন:

সিডনিতে জরুরি অবস্থা বহাল, বন্যায় ধ্বংস হাজারো বাড়ি
বন্যায় তৎপর উদ্ধারকর্মীরা- রয়টার্স

অব্যাহত প্রবল বৃষ্টিপাতে অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলের বন্যা পরিস্থিতির খুব বেশি উন্নতি হয়নি। জারি রয়েছে জরুরি অবস্থাও। বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে হাজার হাজার বাড়ি। হাজার হাজার মানুষ বাড়ি ছেড়ে নিরাপদে আশ্রয় নিয়েছেন। 

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যের রাজধানী সিডনির পশ্চিমাঞ্চল থেকে বন্যায় ক্ষতিগ্রস্ত প্রায় ৩০ হাজার বাসিন্দাকে বাড়িতে ফিরে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। বৃহস্পতিবার এই অনুমতি দেওয়া হয়। তবে সিডনির আরও কয়েকটি অঞ্চলে বন্যার জরুরি অবস্থা এখনো শেষ হয়নি।


বিজ্ঞাপন


হান্টার অঞ্চল থেকে ৬ হাজারেরও বেশি বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে এবং আরও ৫ হাজার পরিবারকে যে কোনো মুহূর্তে চলে যাওয়ার প্রস্তুতি নিতে বলা হয়েছে। হান্টার ও মধ্য-উত্তর উপকূলে বন্যার আশঙ্কায় রাজ্যের উত্তরে অতিরিক্ত প্রতিরক্ষাকর্মী মোতায়েন করা হয়েছে।

সিডনির কাছাকাছি হাজার হাজার বাড়ি ব্যাপক বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। কিছু কিছু এলাকায় এই বছর তৃতীয়বারের মতো বন্যা হয়েছে এবং বাসিন্দারা অনিশ্চিত ভবিষ্যতের মুখোমুখি হয়ে পড়েছে। কিছু এলাকায় শনিবার থেকে ৭০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হয়েছে। সিডনির উত্তরে হান্টার ভ্যালিতে, ১৯৫২ সালের পর থেকে নদীগুলির পানি তাদের সর্বোচ্চ রেকর্ডে পৌঁছেছে।

flood
বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে হাজার হাজার বাড়ি- রয়টার্স

নিউ সাউথ ওয়েলসের জরুরি পরিষেবা বিষয়ক মন্ত্রী স্টেফ কুক বুধবার এক সংবাদ সম্মেলনে বলেছেন যে, বিপজ্জনক পরিস্থিতি বিদ্যমান। আমরা এখন এই সর্বসাম্প্রতিক জরুরি অবস্থার পুরোপুরি পঞ্চম দিনে রয়েছি এবং সিডনি জুড়ে অনেকগুলো সম্প্রদায়ের জন্য জরুরি অবস্থা শেষ হয়নি এবং এছাড়াও এই রকম আবহাওয়া হান্টার, সেন্ট্রাল কোস্ট এবং মধ্য-উত্তর উপকূল অঞ্চলের মধ্য দিয়ে উত্তর দিকে চলে গেছে এবং অনেকেই বিনিদ্র রাত কাটাচ্ছেন।


বিজ্ঞাপন


পরিবেশবাদী দলগুলো বলছে যে বৈশ্বিক উষ্ণতা অস্ট্রেলিয়ার বন্যাকে আরও খারাপ করে তুলছে।

তবে অস্ট্রেলিয়ান রিসার্চ কাউন্সিলের সেন্টার অফ এক্সিলেন্স ফর ক্লাইমেট এক্সট্রিমসের পরিচালক অধ্যাপক অ্যান্ডি পিটম্যান অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশনকে বলেছেন যে উষ্ণ তাপমাত্রাকে এখনও বিশেষ কোন বিপর্যয়ের সাথে সংযুক্ত করা যায় না।

পিটম্যান বলেন, 'জলবায়ু পরিবর্তনের কারণে আরও চরম ঘটনার ঝুঁকি বাড়ছে কিন্তু আমরা যে বিশেষ ঘটনাগুলি দেখেছি তা জলবায়ু পরিবর্তনের কারণে হয়েছে কিনা তা নিশ্চিত করা কঠিন।'

সূত্র: রয়টার্স, ভয়েস অব আমেরিকা

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর