শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

হেরাতে তালেবানের ওপর হামলা নিয়ে ধোঁয়াশা

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪ জুলাই ২০২২, ০৭:০০ পিএম

শেয়ার করুন:

হেরাতে তালেবানের ওপর হামলা নিয়ে ধোঁয়াশা
ছবি: সংগৃহীত

আফগানিস্তানের তৃতীয় বৃহত্তম শহর হেরাতে দেশটির ক্ষমতাসীন গোষ্ঠী তালেবানের গাড়ি বহরে হামলার ঘটনা ঘটেছে। সোমবার (৪ জুলাই) সকালে হামলার ঘটনায় হামলাকারীদের পরিচয় এবং হতাহতের সংখ্যা নিয়ে সৃষ্টি হয়েছে ধোঁয়াশা।

ভারতীয় সংবাদ সংস্থা এএনআইয়ের খবরে জানা যায়, হেরাতে সোমবার সকালে বিশেষ সম্মেলনে যোগ দিতে যাচ্ছিলেন বেশ কয়েকজন তালেবান নেতা। এ সময় অজ্ঞাতপরিচয় এক ব্যক্তি গাড়িবহর লক্ষ করে গুলি ছুঁড়েন।


বিজ্ঞাপন


বহরটি তালেবানের ২০৭ আল-ফারুক কর্পস সদস্যদের বহন করছিল। একটি মিনিবাস করে তারা সম্মেলনে যোগদানের উদ্দেশ্যে যাত্রা করছিলেন।

গুলিতে অন্তত বিশ জন সাধারণ মানুষ আহত হয়েছে বলে জানিয়েছে তালেবান কর্তৃপক্ষ। তাদের মধ্যে একজনের অবস্থা গুরুতর বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।

207 AL FAROOQ CROPS
২০৭ আল-ফারুক কর্পস।

তবে প্রত্যক্ষদর্শীরা বলছেন, বন্দুকধারীর হামলায় দুই তালেবান সেনা নিহত এবং ২০ জনেরও বেশি সৈন্য ও বেসামরিক ব্যক্তি আহত হয়েছে। আহতদের হেরাত কেন্দ্রীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।


বিজ্ঞাপন


হেরাত পুলিশ প্রধানের মুখপাত্র মোহাম্মদ শাহ হামলাকারী ব্যক্তির নিহত হওয়ার ঘটনাটি নিশ্চিত করলেও তার পরিচয় কিংবা হামলার পেছেনে কারা রয়েছে তা নিশ্চিত করেননি। ফলে হামলার বিষয়ে ব্যাপক ধোঁয়াশা সৃষ্টি হয়েছে।

গত সপ্তাহেও দেশটির নানগারহারে অনুরূপ একটি হামলার ঘটনা ঘটে। চৌম্বক মাইন ব্যবহার করে সংগঠিত ওই হামলার লক্ষ্যবস্তু ছিলেন জেলা স্বাস্থ্য বিভাগের প্রধান।

হামলায় কয়েকজন বেসামরিক লোক নিহত ও আহত হয়েছিল বলে জানিয়েছিল স্থানীয় প্রশাসন। হেরাতের ঘটনার মতই নানগারহারের হামলাকারীদের অজ্ঞাতনামা বলে অভিহিত করা হয়েছিল।

গত বছর ১৫ আগস্ট তালেবান কর্তৃক আফগানিস্তানের শাসন নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে বিস্ফোরণ এবং হামলা একটি নিয়মিত ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এ সব হামলাগুলো খোদ তালেবান, বেসামরিক মানুষ, মসজিদ-মন্দির ও নারীদের লক্ষ্য করে চালানো হয়েছে।

টিএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর