শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

হাইতির রাষ্ট্রপতি হত্যাকাণ্ডে অভিযুক্তকে হস্তান্তরে তুরস্কের ‘না’

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪ জুলাই ২০২২, ০৪:৫৯ পিএম

শেয়ার করুন:

হাইতির রাষ্ট্রপতি হত্যাকাণ্ডে অভিযুক্তকে হস্তান্তরে তুরস্কের ‘না’
ছবি: সংগৃহীত

হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মোইসের হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে অভিযুক্ত এক ব্যক্তিকে হস্তান্তরের অনুরোধ প্রত্যাখ্যান করেছে তুরস্কের আদালত। সোমবার (৪ জুলাই) দেশটির আদালত সামির হান্দাল নামের ওই অভিযুক্তকে হস্তান্তরের অনুরোধ প্রত্যাখ্যান করে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে জানা যায়, গত নভেম্বরে যুক্তরাষ্ট্র থেকে জর্ডান যাওয়ার পথে তুরস্কে আটক করা হয়েছিল অভিযুক্ত সামির হান্দালকে। এ সময় তার নামে জারি ছিল ইন্টারপোলের রেড নোটিশ।


বিজ্ঞাপন


পরে তুরস্কের আদালতে হান্দালের ওপর জারিকৃত রেড নোটিশ তুলে নেয়ার খবর জানিয়েছিলেন তার আইনজীবীরা। হান্দালকে হস্তান্তরের অনুরোধ প্রত্যাখ্যানের পেছনে এটিকে যুক্তি হিসেবে তুলে ধরেন তার আইনজীবীরা।

haitian president jovenel moise
হাইতির সাবেক প্রেসিডেন্ট জোভেনেল মোইস।

গত বছর ৭ জুলাই হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মোইসকে গুলি করে হত্যা করেন আততায়ীরা। দেশটির পেশন ভিলে জেলার পেলেরিন নিজ বাসভবনে অজ্ঞাত বন্দুকধারীদের হামলার শিকার হন তিনি। আক্রমণের ফলে আহত হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন হাইতির ফার্স্ট লেডি মার্টিন মোউসও।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোর খবরে জানা যায়, অজ্ঞাত বন্দুকধারীরা স্প্যানিশ ভাষায় কথা বলেছিলেন। এরপর হত্যার ঘটনায় সম্পৃক্ত কলম্বিয়ার সামরিক বাহিনীর এক সাবেক সদস্য ৪৩ বছর বয়সী মারিও অ্যান্টোনিও পালাসিয়োসকে গ্রেফতার করা হয়।


বিজ্ঞাপন


তার বিরুদ্ধে অভিযোগ ওঠে, মোইসেকে হত্যায় ভাড়াটে একটি সৈন্যদলের এক অংশকে তিনি সংগঠিত করেছিলেন। সামির হান্দালকে হত্যাকাণ্ডে যুক্ত থাকার অভিযোগে অভিযুক্ত করা হয়। অভিযোগ করা হয় মোইসকে হত্যার পেছনে তার ‘বিশেষ স্বার্থ’ রয়েছে।

এছাড়া হত্যায় মূল পরিকল্পনায় দেশটির প্রধানমন্ত্রী এরিয়েল হেনরিকেও অভিযুক্ত করা হয়।  প্রধানমন্ত্রীর বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ গঠনে আর্জি জানিয়ে হাইতির চিফ প্রসিকিউটর বেড-ফোর্ড ক্লড এক শুনানিতে বলেন, ‘‘হেনরির বিরুদ্ধে মামলা করার জন্য এবং সরাসরি অভিযোগের জন্য যথেষ্ট উপাদান রয়েছ।’’

টিএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর