শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

লোহিত সাগরে হাঙরের আনাগোনা, নিহত দুই নারী

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪ জুলাই ২০২২, ০৪:০০ পিএম

শেয়ার করুন:

লোহিত সাগরে হাঙরের আনাগোনা, নিহত দুই নারী
ছবি: সংগৃহীত

মিশরের নিকটবর্তী লোহিত সাগর উপকূলে দেখা দিয়েছে হাঙরের আনাগোনা। পূর্ব আফ্রিকার দেশটির দক্ষিণের শহর হুরগাদায় হাঙর আক্রমণের পৃথক দুটি ঘটনায় দুই নারী নিহত হয়েছেন।

মিশরের পরিবেশ মন্ত্রণালয়য়ের বরাতে জানা যায়, হাঙরের হামলায় নিহত দুই নারীই বিদেশী পর্যটক। সাহল হাশিশ উপকূলে ৬০০ মিটারের মধ্যেই হাঙরের হামলার শিকার হন তারা।


বিজ্ঞাপন


রেড সি হেলথ অ্যাফেয়ার্স ডিরেক্টরেটের বরাতে জানা যায়, হাঙরের হামলার শিকার প্রথম নারীকে দ্রুত একটি বেসরকারি হাসপাতালে স্থানান্তর করা হয়েছিল। কিন্তু আঘাত এতই গুরুতর ছিল যে তাকে বাঁচানো সম্ভব হয়নি।

তাদের একজনের বয়স চল্লিশের কাছাকাছি, তিনি রোমানিয়ার নাগরিক। নিহত আরেক অস্ট্রিয়ান নারীর বয়স ৬৮। তিনি গত পাঁচ বছর ধরে স্বামীর সঙ্গে মিশরে বসবাস করছিলেন।

red sea eyprt
মিশরের লোহিত সাগর উপকূল পর্যটকদের জন্য একটি জনপ্রিয় স্থান। ছবি: গেটি ইমেজ।

মন্ত্রণালয়য়ের বিবৃতিতে জানা যায়, হামলার পরিস্থিতি এবং এর পিছনে কোনও বৈজ্ঞানিক কারণ রয়েছে কিনা তা পরীক্ষা করার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। খবর রয়টার্স।


বিজ্ঞাপন


লোহিত সাগর গভর্নরেটের গভর্নর মেজর জেনারেল আমর হানাফি ঘটনা স্থলের আশেপাশের এলাকায় সমস্ত কার্যক্রম স্থগিত করার আদেশ জারি করেছেন। ফলে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত লোহিত সাগর উপকূলে প্রবেশ করতে পারবেন না পর্যটকরা।

আফ্রিকা এবং এশিয়া মহাদেশকে পৃথককারী লোহিত সাগর বিশ্বের সবচেয়ে লবণাক্ত সাগরগুলোর একটি। সাগরটিতে হাঙরের আক্রমণ একটি বিরল ঘটনা। তবে সাগরটিতে প্রায় ৪৪ প্রজাতির হাঙর উপস্থিতি রয়েছে।

যার মধ্যে টাইগার হাঙ্গর, হ্যামার হেড হাঙর ও গ্রেট হোয়াইট হাঙরের মত আক্রমণাত্মক প্রজাতিও রয়েছে। বিনা প্ররোচনায়ও মানুষকে শিকারে পরিণত করার কুখ্যাতি রয়েছে এদের।

টিএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর