শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

পাকিস্তানের আদালতে মুম্বাই হামলার অর্থদাতার সাজা ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৫ জুন ২০২২, ০৪:০৪ পিএম

শেয়ার করুন:

পাকিস্তানের আদালতে মুম্বাই হামলার অর্থদাতার সাজা ঘোষণা
ছবি: সংগৃহীত

মুম্বাইয়ের তাজ হোটেলে সন্ত্রাসী হামালায় অভিযুক্ত সাজিদ মাজিদ মিরের ১৫ বছর কারাদণ্ডের সাজা ঘোষণা করেছে পাকিস্তানের আদালত। শনিবার (২৫ জুন) সন্ত্রাসী হামালায় আর্থিক সহায়তা প্রদানের অভিযোগে এ সাজা ঘোষণা করে পাকিস্তানের সন্ত্রাস-দমন আদালত।

আদালতের রায়ে জানা যায়, অভিযুক্তকে ১৫ বছরের কারাবাসের পাশাপাশি ৪ লক্ষ টাকা জরিমানা করেছে আদালত। খবর হিন্দু।


বিজ্ঞাপন


মামলায় নিযুক্ত বিশেষজ্ঞ এক আইনজীবী বলেন, ‘‘এপ্রিল মাসে পুলিশের হাতে আটক হন মুম্বাই হামালায় অর্থ সহায়তা প্রদানে অভিযুক্ত ৪০ বছর বয়সী সাজিদ। এরপর থেকে তাকে কোট লাখপত জেলে রাখা হয়েছিল। আদালত তার সাজা ঘোষণা করে।’’

শনিবার মামলাটির শুনানিটি ভাচুয়ালি অনুষ্ঠিত হয়। মামলার রায় চলাকালে কোনও সংবাদমাধ্যমকে প্রবেশের অনুমতি দেওয়া হয়নি।

ajmal kasab

মুম্বাই হামলায় ‘প্রোজেক্ট ম্যানেজার’ হিসেবে ডাকা হত সাজিদ মাজিদ মিরকে। নকল নামে নকল পাসপোর্ট বানিয়ে ২০০৫ সালে একবার ভারতে সফর করেছিলেন তিনি।


বিজ্ঞাপন


২০০৮ সালের ২৬ নভেম্বর ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ের তাজ হোটেলে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। প্রায় চারদিন ধরে হোটেলটি অবরুদ্ধ করে রাখে জঙ্গিরা।

২৮ নভেম্বর সকালে অভিযান চালিয়ে হোটেলটি উদ্ধার করে ভারতীয় সেনাবাহিনী। ‘অপারেশন ব্ল্যাক টর্নেডো’নামের অভিযানটি পরিচালনা করেছিল সেনাবাহিনীর এনএসজি কমান্ডো দল।

কিন্তু তার আগেই জঙ্গিদের হাতে ১৬৪ জন নিরপরাধ মানুষ নিহত হন। মারাত্মকভাবে আহত হন প্রায় ৩০০ মানুষ। পাকিস্তান ভিত্তিক সন্ত্রাসী সংগঠন লস্কর-ই তইবা এ হামলার দায় স্বীকার করে।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর