বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

লভিভের সামরিক ঘাঁটিতে রুশ ক্ষেপণাস্ত্র হামলা

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৫ জুন ২০২২, ০১:১৫ পিএম

শেয়ার করুন:

লভিভের সামরিক ঘাঁটিতে রুশ ক্ষেপণাস্ত্র হামলা
ছবি: সংগৃহীত

পশ্চিম ইউক্রেনের লভিভ অঞ্চলের সামরিক স্থাপনায় আঘাত হেনেছে রুশ ক্ষেপণাস্ত্র। শনিবার (২৫ জুন) এক ভিডিও বার্তায় এ তথ্য নিশ্চিত করেন লভিভের গভর্নর ম্যাক্সিম কোজিটস্কি।

গভর্নর কোজিটস্কি জানান, লভিভে অবস্থিত ইয়াভোরিভ সামরিক ঘাঁটিতে চারটি রুশ ক্ষেপণাস্ত্র আঘাত হানে। এ ঘটনায় চারজন আহত হয়েছে। খবর রয়টার্স।


বিজ্ঞাপন


তিনি আরও জানান, কৃষ্ণ সাগর থেকে ছয়টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে রুশ বাহিনী। দুটি ক্ষেপণাস্ত্র ধ্বংসে সক্ষম হয়েছে ইউক্রেনীয় বাহিনী।

ফেব্রুয়ারিতে সামরিক অভিযান শুরুর পর একাধিকবার রুশ হামলার শিকার হয় ইয়াভোরিভ সামরিক ঘাঁটি। পশ্চিমা মিত্রদের থেকে প্রাপ্ত সামরিক সহায়তা মজুদের স্থান হিসেবে ব্যবহৃত হচ্ছিল এটি।

russian missile

সর্বশেষ মে মাসে ইয়াভোরিভের সামরিক প্রশিক্ষণ কেন্দ্রটিতে হামলার ঘটনায় নিহত হয় ৩৫ জন। আহত হয়েছিলেন প্রায় দেড়শ জন।


বিজ্ঞাপন


২৪ জুন চতুর্থ মাস অতিক্রম করে রুশ-ইউক্রেন যুদ্ধের দৈর্ঘ্য। প্রাথমিক পর্যায়ে তুমুল প্রতিরোধের মুখে পড়লেও অভিযানের দ্বিতীয় ধাপে লক্ষণীয় বিজয় অর্জন করছে মস্কো।

বর্তমানে তারা ডনবাস অঞ্চলের দখল নিশ্চিতে সম্পূর্ণ মনোনিবেশ করেছে। লুহানস্ক ও দোনেস্ক প্রদেশ দুটি নিয়ে ডনবাস গঠিত। অঞ্চলটিতে ২০১৪ সাল থেকেই রুশ ভাষীরা স্বাধীনতার দাবিতে লড়াই করছে।

ইতোমধ্যে রাশিয়ান সামরিক বাহিনী লুহানস্ক প্রদেশের প্রায় ৯৫ শতাংশ এবং দোনেস্কের ৬০ শতাংশের বেশি ভূখণ্ড দখলে নিয়েছে। তুমুল ক্ষেপণাস্ত্র ও কামান হামলায় অঞ্চলটি বিপর্যস্ত অবস্থায় রয়েছে।

২৪ ফেব্রুয়ারি যুদ্ধ শুরু হওয়ার পর এখন পর্যন্ত ইউক্রেনে ৪,৬০০ জনের বেশি বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন। জাতিসংঘের পরিসংখ্যান অনুসারে, যুদ্ধের কারণে এক কোটি ৫০ লাখ ইউক্রেনীয় তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছেন। তাদের মধ্যে ৮০ লাখের বেশি অন্যান্য দেশে পালিয়ে গেছেন।

টিএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর