শনিবার, ৪ মে, ২০২৪, ঢাকা

সেভেরোদোনেস্ক থেকে পিছু হটছে ইউক্রেনীয় বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৪ জুন ২০২২, ০২:৫২ পিএম

শেয়ার করুন:

সেভেরোদোনেস্ক থেকে পিছু হটছে ইউক্রেনীয় বাহিনী
ছবি : এপি

তুমুল রুশ হামলায় বিপর্যস্ত লুহানস্ক অঞ্চলের প্রশাসনিক কেন্দ্র সেভেরোদোনেস্ক। এমতাবস্থায় মারিওপোলের মত আবারও অবরুদ্ধ হয়ে পড়া ঠেকাতে শহরটি থেকে পিছু হটছে ইউক্রেনীয় বাহিনী। শুক্রবার (২৪ জুন) লুহানস্কের গভর্নর সের্হি হাইদাই এ তথ্য নিশ্চিত করেছেন।

গভর্নর হাইদাই জানান, ইউক্রেনীয় সৈন্যদের সেভেরোদোনেস্ক ছেড়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এ পদক্ষেপকে ‘কৌশল’ অভিহিত করে নতুন অবস্থানে ফিরে এবং সেখানে যুদ্ধ চালিয়ে যাওয়ার আদেশ হয়েছে বলে জানান তিনি। খবর এপি।


বিজ্ঞাপন


হাইদাই বলেন, ‘‘আমাদের আমাদের সৈন্যদের ফিরিয়ে আনতে হবে। বিধ্বস্ত অবস্থানে থাকার কোন মানে হয় না, কারণ দুর্বল এলাকায় হতাহতের সংখ্যা প্রতিদিন বাড়বে।’’

donbas region

গভর্নর হাইদাই আরও জানান, রুশ বাহিনী ক্রমশ জোলোট এবং তোশকিভকা থেকে লাইসিচানস্কের দিকে অগ্রসর হচ্ছে। রুশ বাহিনীর দখল থেকে পুনরুদ্ধার করা অঞ্চলগুলো আবারও হাতছাড়া হয়েছে বলে জানান তিনি।

ইউক্রেনে ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া রুশ ‘সামরিক অভিযানের’ ১২০ তম দিন আজ। প্রাথমিক পর্যায়ে তুমুল প্রতিরোধের মুখে পড়লেও অভিযানের দ্বিতীয় ধাপে লক্ষণীয় বিজয় অর্জন করছে মস্কো।


বিজ্ঞাপন


বর্তমানে তারা ডনবাস অঞ্চলের দখল নিশ্চিতে সম্পূর্ণ মনোনিবেশ করেছে। লুহানস্ক ও দোনেস্ক প্রদেশ দুটি নিয়ে ডনবাস গঠিত। অঞ্চলটিতে ২০১৪ সাল থেকেই রুশ ভাষীরা স্বাধীনতার দাবিতে লড়াই করছে।

ইতোমধ্যে রাশিয়ান সামরিক বাহিনী লুহানস্ক প্রদেশের প্রায় ৯৫ শতাংশ এবং দোনেস্কের ৬০ শতাংশের বেশি ভূখণ্ড দখলে নিয়েছে। তুমুল ক্ষেপণাস্ত্র ও কামান হামলায় অঞ্চলটি বিপর্যস্ত অবস্থায় রয়েছে।

টিএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর