বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

অনুদানের ২৫ কোটি ডলার সরিয়ে ফেলেন ট্রাম্প!

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৮ জুন ২০২২, ১০:১১ এএম

শেয়ার করুন:

অনুদানের ২৫ কোটি ডলার সরিয়ে ফেলেন ট্রাম্প!

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এক প্রতিষ্ঠানের জন্য ২৫ কোটি ডলার অনুদান সংগ্রহ করেন। নির্বাচনে জালিয়াতি হয়েছে – ট্রাম্পের এমন ভুয়া দাবির সমর্থনে আদালতে বিচার প্রক্রিয়া পরিচালনা করতে বাহ্যতভাবে এই অনুদান সংগ্রহ করা হয়। তবে সংগৃহীত এই অর্থ তিনি এই উদ্দেশ্যের সঙ্গে সম্পর্কহীন এক পলিটিক্যাল অ্যাকশন কমিটি (পিএসি) এ স্থানান্তর করেন বলে তদন্তে উঠে এসেছে।

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল (আইনসভা) এ ৬ই জানুয়ারির আক্রমণের তদন্তের উদ্দেশ্যে গঠিত হাউজ সিলেক্ট কমিটি, তাদের অনুসন্ধানের ফলাফল বিষয়ে দ্বিতীয় শুনানিতে উপস্থাপন করেন যে, সাবেক এই প্রেসিডেন্ট জানতেন যে তিনি নির্বাচনে হেরে গিয়েছেন। তবে তার পরও, ইলেকশন ডিফেন্স ফান্ড নামে এক তহবিলে অনুদানের জন্য অনুরোধ করে, তিনি তার সমর্থকদের থেকে অর্থ সংগ্রহ করা অব্যাহত রাখেন। খবর ভয়েস অব আমেরিকার


বিজ্ঞাপন


কংগ্রেসের এই কমিটি ট্রাম্পের প্রচারণার সাথে জড়িত সাবেক কর্মীদের ধারণকৃত জবানবন্দি শোনায়। তাদের মধ্যে একজন বলেন, 'আমি বিশ্বাস করি না যে ইলেকশন ডিফেন্স ফান্ড নামে আসলেই কোন তহবিল আছে।'

ট্রাম্পের প্রচারণার সঙ্গে জড়িত আরেক সাবেক কর্মী বলেন যে, তহবিলটি শুধুই একটি 'প্রচারণার কৌশল' ছিল।

কমিটি বলে যে, নির্বাচনের পরের সপ্তাহগুলোতে ট্রাম্পের প্রচারণা দলের উত্তোলন করা অর্থের কিছুটা নির্বাচনী প্রচার অভিযানের দেনা পরিশোধ করতে ব্যয় করা হয়। আরও কিছু অর্থ রিপাবলিকান ন্যাশনাল কমিটি’র কোষাগারে জমা পড়ে। এছাড়াও অর্থের একটি বড় অংশ সেভ আমেরিকা নামের এক নতুন লিডারশিপ প্যাক এর হাতে চলে যায়, যা কিনা নির্বাচনের তিনদিন পর গঠন করা হয়েছিল।

আইন অনুযায়ী, লিডারশিপ প্যাক’এর সঙ্গে সংশ্লিষ্ট রাজনীতিবিদদের, উত্তোলন করা এই অর্থ তাদের নিজের ইচ্ছামত খরচ করার ক্ষেত্রে বড় পরিসরের স্বাধীনতা রয়েছে।


বিজ্ঞাপন


নির্বাচনের পর যে ২৫ কোটি ডলার ট্রাম্প উত্তোলন করেছেন বলে কমিটি দাবি করেছে, সেই বিষয়ে ট্রাম্প কোন মন্তব্য করেননি। তবে, ১৩ জুন তারিখে তিনি ১২ পৃষ্ঠার এক বিবৃতি প্রকাশ করেন। বিবৃতিতে তিনি কমিটির সমালোচনা করে সেটিকে একটি 'প্রহসনের বিচার' বলে আখ্যায়িত করেছেন।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর