শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ঢাকা

শেখ হাসিনার ভারতে আশ্রয় নিয়ে যা বললেন শশী থারুর

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১ আগস্ট ২০২৪, ০৮:২০ পিএম

শেয়ার করুন:

শেখ হাসিনার ভারতে আশ্রয় নিয়ে যা বললেন শশী থারুর

ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানের মুখে পদত্যাগ করা বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারতে আশ্রয় দেওয়া ও অন্তর্বর্তীকালীন সরকার গঠন নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন কংগ্রেস নেতা ও লোকসভার সদস্য শশী থারুর।

শেখ হাসিনা ও আওয়ামী লীগ ভারতের দীর্ঘদিনের বন্ধু উল্লেখ করে তিনি বলেন, তাকে আশ্রয় দেওয়াই সমীচীন, আশ্রয় না দিলেই বরং ভারতের জন্য কলঙ্কজনক হতো।


বিজ্ঞাপন


শনিবার (১০ আগস্ট) এনডিটিভির এক টকশোতে অংশ নিয়ে এই প্রতিক্রিয়া জানান প্রবীণ এই ভারতীয় রাজনীতিক।

তিনি বলেন, আমি মনে করি, বর্তমান সরকার ও বিরোধী দলের সকল ভারতীয় নেতাদের সঙ্গে শেখ হাসিনার সুসম্পর্ক, তিনি ভারতের বন্ধু এবং ভারত তার বন্ধু। যখন কোনো বন্ধু সমস্যায় পড়ে তখন আপনি তাদের সাহায্যে এগিয়ে যেতে দুবার ভাববেন না। আপনি বন্ধুকে উদ্ধার করবেন, নিরাপত্তা দেবেন। ভারত ঠিক এটিই করেছে এবং এটি করার জন্য আমি সরকারকে সাধুবাদ জানাই।

বাংলাদেশের নতুন অন্তর্বর্তীকালীন সরকার নিয়ে ভারতের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই বলে মনে করেন শশী থারুর। তিনি বলেন, ড. মুহাম্মদ ইউনূস বিশ্বব্যাপী একজন পরিচিত ব্যক্তি। আমি অবশ্যই তাকে ব্যক্তিগতভাবে চিনি। অন্য ভারতীয় নেতারাও আন্তর্জাতিক অঙ্গনে তাকে দেখেছেন। তিনি অত্যন্ত সম্মানিত ব্যক্তি। জামায়াতে ইসলামি বা পাকিস্তানি আইএসআই নয়, তিনি কিছুটা ওয়াশিংটনপন্থী।

বাংলাদেশ-ভারতের দীর্ঘদিনের ‘বন্ধুত্বপূর্ণ’ সম্পর্কের কথা তুলে ধরে তিনি বলেন, ১৯৭১ সাল থেকেই আমরা বাংলাদেশের জনগণের সঙ্গে আছি। নানা উত্থান-পতনের মধ্যে দিয়ে আমরা সম্পর্ক বজায় রাখতে পেরেছি। অবশ্যই অন্তর্বর্তী সরকারের সময় সেই সম্পর্কের কোনো অবনতি হওয়া উচিত নয়।


বিজ্ঞাপন


সাবেক এই কূটনীতিক বলেন, আমি জানি, ভারত সরকার সরাসরি বলতে পারবে না। কিন্তু বিরোধী দলীয় নেতা হিসেবে আমি স্পষ্ট করেই বলি, বাংলাদেশের যে পরিস্থিতি ছিল, তাতে সাম্প্রতিক বিক্ষোভের সময় মারাত্মক সহিংসতার কিছু ঘটনায় পাকিস্তানি আইএসআইয়ের হাত থাকতে পারে।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর