২৫ মে ইসলামাবাদ অভিমুখে ইমরান খানের লং মার্চ

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২২ মে ২০২২, ০৮:০৪ পিএম
২৫ মে ইসলামাবাদ অভিমুখে ইমরান খানের লং মার্চ
পিটিআই দলের প্রধান নেতারা উপস্থিতিতে লং মার্চের ঘোষণা দিলেন ইমরান খান

২৫ মে তারিখে ইসলামাবাদ অভিমুখে লং মার্চ হবে বলে জানিয়েছেন সাবেক পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খান। রোববার পেশোয়ারে এক সংবাদ সম্মেলনে পিটিআই দলের চেয়ারম্যান এমন ঘোষণা দেন।

পাকিস্তানি সংবাদ মাধ্যম ডন জানিয়েছে, রোববার ইমরান তার দল পিটিআইয়ের ক্রেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সঙ্গে বৈঠক করেন এবং গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেন। এরপর তিনি বলেন, ‘পাকিস্তানের প্রকৃত স্বাধীনতার লড়াইয়ের জন্য ২৫ মে তারিখে ইসলামাবাদ অভিমুখে পিটিআইয়ের লং মার্চ অনুষ্ঠিত হবে।’ এ সময় পিটিআই দলের প্রধান নেতারা উপস্থিত ছিলেন।

সাবেক পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, ‘লংমার্চ কখন শুরু হবে তার বিষয়ে জনমনে প্রচণ্ড আগ্রহ ছিল। এ কারণে আমরা এ সিদ্ধান্ত নিয়েছি। আমরা কেন এ লংমার্চ করার সিদ্ধান্ত নিয়েছি, তার বিষয়েও বলতে চাই। আমরা মূলত পাকিস্তানের বিরুদ্ধে যে বিদেশী ষড়যন্ত্র চলছিল তার বিরুদ্ধে এমন পদক্ষেপ নিয়েছি। এ ষড়যন্ত্র মূলত যুক্তরাষ্ট্র থেকে পরিচালিত হচ্ছিল, যাতে করে (ইমরান খানের) সরকারকে ক্ষমতাচ্যুত করা যায়। এক্ষেত্রে পাকিস্তানের সবচেয়ে দুর্নীতিবাজ লোকদের ব্যববহার করেছে যুক্তরাষ্ট্র। এরা নিজেদের দুর্নীতির খবর গোপন করার জন্য সবকিছুই করতে পারে।’  

তিনি বলেন, এ বিদেশী ষড়যন্ত্রের নীলনকশা আট মাস আগে তৈরি করা হয়েছিল। জুন মাসে আমাকে এ বিষয়ে সতর্ক করা হয়েছিল। আগস্টের পরে আমি পুরোপুরি বুঝতে পেরেছিলাম যে কী ঘটছে। আমরা আমাদের পক্ষ থেকে যথাসাধ্য চেষ্টা করেছি যাতে কোনো উপায়ে এ ষড়যন্ত্র বাতিল করা যায়, কিন্তু দুর্ভাগ্যবশত আমরা এটা বন্ধ করতে পারিনি।’

পিটিআই চেয়ারম্যান তার বিরুদ্ধে হওয়া বিদেশী ষড়যন্ত্রের বিষয়ে ব্যাখ্যা দেয়ার পাশাপাশি ওই লং মার্চের উদ্দেশ্যও বিস্তারিতভাবে ব্যাখ্যা করেছেন। এরপর তিনি জানিয়েছেন কখন ও কীভাবে এ রাজনৈতিক কার্যক্রম চালু করা হবে।

এ বিষয়ে তিনি তার সমর্থক ও দলীয় কর্মীদের বলেন, ২৫ মে তারিখে ইসলামাবাদের শ্রীনগর হাইওয়েতে আমি আপনাদের সাথে সাক্ষাৎ করব। আপনাদেরকে বিকেল ৩টায় সেখানে পৌঁছাতে হবে। ওই লং মার্চে আমি দেশের সকল নারীদেরকে আমন্ত্রণ জানাচ্ছি, কারণ বিদেশী ষড়যন্ত্রের বিষয়ে আমি আপনাদের ক্ষোভ দেখেছি। এমনটা আগে কখনও দেখিনি।

তিনি আরো বলেন, ‘আমি চাই পাকিস্তানের সকল মানুষ এ লং মার্চে আসুক। কারণ এটা অন্যায়ের বিরুদ্ধে জিহাদ, এটা কোনো রাজনীতি নয়। আমি নিজে সিদ্ধান্ত নিয়েছি এবং আমার দলের সকলকে বলেছি যে আমাদের জীবন উৎসর্গ করতে প্রস্তুত থাকতে হবে।’

ইমরান খান এ বিষয়েও ইঙ্গিত দিয়েছেন যে এ পদযাত্রা একটি অবস্থান কর্মসূচিতে রূপান্তরিত হবে এবং তাদের দাবি মেনে না নেওয়া পর্যন্ত ইসলামাবাদ থেকে তারা যাবেন না।

সূত্র : ডন, জিও নিউজ

এমইউ