দক্ষিণ এশিয়ায় চরম তাপপ্রবাহ, ধুঁকছে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২২ মে ২০২২, ১০:৪৪ এএম
দক্ষিণ এশিয়ায় চরম তাপপ্রবাহ, ধুঁকছে পাকিস্তান
ছবি: সংগৃহীত

তাপপ্রবাহে নাকাল দক্ষিণ এশিয়ার দেশগুলো, অঞ্চলটির বিভিন্ন দেশে স্থানীয় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছে। কোন কোন এলাকায় তাপমাত্রা পৌঁছেছে ৫০ ডিগ্রি সেলসিয়াসে।

বার্তা সংস্থা আল জাজিরার খবরে জানা যায়, শনিবার (২১ মে) লাহোরের কাচ্চি আবাদিতে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াস। দেশটির রাজধানী ইসলামাবাদের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৬-৭ ডিগ্রি বেশি রেকর্ড করা হয়েছে। সিন্ধ প্রদেশের জ্যাকোবাবাদ শহরে তাপমাত্রা ছিল ৫০ ডিগ্রি সেলসিয়াস।

রোববার (২২ মে) মুজাফফর নগরে সর্বোচ্চ ৩৭ ডিগ্রি, খানেওয়ালে ৩৬ ডিগ্রি, ভাওয়ালে ৩৬ ডিগ্রি এবং শুক্কুরে ৩৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। দাবদাহের সাথে দেশটিতে যুক্ত হয়েছে ভয়াবহ বিদ্যুৎ বিভ্রাট।

একই অবস্থা ভারতেও, সোমবার (১৬ মে) রাজধানী নয়াদিল্লীর বিভিন্ন অংশে ৪৯ দশমিক দুই ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। আর রোববার (২২ মে) ভারতের মধ্য প্রদেশে সর্বোচ্চ ৩৯ ডিগ্রি, মহারাষ্ট্রে সর্বোচ্চ ৩৫ ডিগ্রি, অন্ধ্র প্রদেশে ৩৩ ডিগ্রি এবং তামিল নাড়ুতে ৩৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

জার্মানওয়াচ প্রকাশিত গ্লোবাল ক্লাইমেট রিস্ক ইনডেক্স অনুসারে, গত দুই দশক ধরে জলবায়ু পরিবর্তনের প্রভাবের ক্ষেত্রে পাকিস্তান বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলির মধ্যে একটি।

জার্মানি-ভিত্তিক সংস্থাটি জলবায়ু পরিবর্তনের প্রভাবে পাকিস্তানকে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় অষ্টম হিসাবে স্থান দিয়েছে। সংস্থাটির মতে, ২০০০ থেকে ২০১৯ সালের মধ্যে জলবায়ু পরিবর্তনের প্রভাবে পাকিস্তানে বছরে ৫০০ মানুষ মৃত্যুবরণ করেছেন।

টিএম