শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

রাশিয়ার বিরুদ্ধে লড়া কঠিন, শেষ হবে কুটনীতিতে: জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২২ মে ২০২২, ০৯:৪৪ এএম

শেয়ার করুন:

রাশিয়ার বিরুদ্ধে লড়া কঠিন, শেষ হবে কুটনীতিতে: জেলেনস্কি
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

রাশিয়ার বিরুদ্ধে লড়াই করা কঠিন বলে মন্তব্য করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি জানিয়েছেন, কুটনৈতিক নিস্পত্তির মাধ্যমে এই যুদ্ধের অবসান হবে। এক টেলিভিশন ভাষণে একথা জানান তিনি।

জেলেনস্কি বলেন, 'জয়লাভটা কঠিন হবে, লড়াইয়ে হবে রক্তক্ষয়ী কিন্তু এর পরিসমাপ্তি ঘটবে কুটনীতির মাধ্যমে। আমি এ ব্যাপারে নিশ্চিত। এমন অনেক জিনিষ আছে যার সমাধান হবে না আলোচনার টেবিলে না বসা অবধি।' খবর বিবিসির


বিজ্ঞাপন


ইউক্রেনের প্রেসিডেন্ট জানান, তার দেশ সেই সব যোদ্ধাকে পুণঃরুদ্ধার করার চেষ্টা করছে যারা দক্ষিণের বন্দর নগরী মারিউপোলের অ্যাজভস্ট্যাল ইস্পাত কারখানায় কয়েক সপ্তাহ ধরে লড়াই করার পর রুশ বাহিনীর কাছে আত্মসমর্পণ করেছেন। তিনি বলেন, 'সবকিছুই নির্ভর করছে জাতিসংঘ, রেডক্রস এবং রুশ ফেডারেশনের ওপর, যারা বন্দি বিনিময় প্রক্রিয়ার জন্য অপেক্ষায় থাকা সেনাদের নিরাপদে রাখার দায়িত্ব নিয়েছে।'

ইউক্রেনের গোয়েন্দা বিভাগ সংলাপ ও বিনিময়ের জন্য প্রস্তুতি নিচ্ছে বলেও জানান জেলেনস্কি।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় শুক্রবার  এক বিবৃতিতে জানায় যে, আজভস্টালের ইস্পাত কারখানা এবং মারিউপোলকে সম্পুর্ণ মুক্ত করা হয়েছে। গোটা এলাকা তাদের নিয়ন্ত্রণে বলেও জানানো হয়।

শহরটির ইস্পাত কারখানায় লুকিয়ে থাকা ইউক্রেনের যোদ্ধারা কয়েক সপ্তাহ ধরে রাশিয়ার বাহিনীর সঙ্গে লড়াই করেছে। এ সপ্তাহের গোড়ার দিকে অবশ্য ইউক্রেনের কর্মকর্তারা যোদ্ধাদের জীবন রক্ষার জন্য আত্মসমর্পণের নির্দেশ দেন।


বিজ্ঞাপন


অ্যাজভস্ট্যাল ইস্পাত কারখানা থেকে ঠিক কতজন নিরাপদে বেরিয়ে আসতে পেরেছেন সে সংখ্যা পরিস্কার নয় তবে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রীর মতে সাম্প্রতিক দিনগুলিতে ইউক্রেনের প্রায় ২,০০০ সৈন্য আত্মসমর্পণ করেছে। ইউক্রেনের আজভ রেজিমেন্টের কমান্ডার বলেছেন, যুদ্ধক্ষেত্র থেকে মরদেহ সরিয়ে নেওয়ার প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর