বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

পাকিস্তানে সেনার সমালোচনাকারী রাজনীতিক গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২২ মে ২০২২, ০৯:০৭ এএম

শেয়ার করুন:

পাকিস্তানে সেনার সমালোচনাকারী রাজনীতিক গ্রেফতার

পাকিস্তানে সেনাবাহিনীর কট্টর সমালোচক ও বিরোধী নারী নেতা শিরিন মাজারিকে গ্রেফতার করা হয়েছে। দুর্নীতি বিরোধী কর্তৃপক্ষ পাঁচ দশক আগের জমি দখলের অভিযোগে শনিবার তাকে গ্রেফতার করে। তবে এই ঘটনাকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে সমালোচনা করেছেন বিরোধীরা।

সাবেক মানবাধিকার মন্ত্রী শিরিন মাজারি পাকিস্তানি সামরিক বাহিনীর রাজনীতিতে হস্তক্ষেপের বিরুদ্ধে সবসময় সোচ্চার। ঘটনার প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, রাজধানী ইসলামাবাদে তার বাসভবনের কাছ থেকে তাকে গাড়ি থেকে টেনে পুলিশি হেফাজতে নেওয়া হয়। খবর ভয়েস অব আমেরিকার


বিজ্ঞাপন


গত মাসের শেষের দিকে তার বিরুদ্ধে নথিভুক্ত করা পুলিশ অভিযোগ অনুসারে, মাজারি ১৯৭২ সালে যখন তার বয়স ছয় বছর ছিল, তখন তার পরিবারের কথিত একটি অপরাধের জন্য এখন তিনি তদন্ত ও বিচারের মুখোমুখি হয়েছেন।

বিরোধী নেতৃত্বাধীন সংসদীয় অনাস্থা ভোটে এপ্রিলের শুরুতে ইমরান খানের প্রায় চার বছরের পুরনো সরকারের পতন ঘটানো অবধি তিনি প্রধানমন্ত্রী ইমরান খানের মন্ত্রিসভায় দায়িত্ব পালন করেছিলেন। তারপরই রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী শেহবাজ শরীফ খান নতুন ক্ষমতাসীন জোটের প্রধান হিসেবে দায়িত্ব নেন।

মাজারির গ্রেফতারের ঘটনাকে নিন্দা জানিয়ে পাকিস্তানের নিরপেক্ষ মানবাধিকার কমিশন টুইটারে বলেছে, তার গ্রেফতার রাজনৈতিক নিপীড়নের স্মারক, যা দুঃখজনকভাবে একটি আবদ্ধ অভ্যাস হয়ে উঠেছে এবং যে দলই অপরাধী হোক না কেন তা নিন্দনীয়। মাজারিকে গ্রেপ্তার এবং তাকে টানা-হ্যাঁচড়া করারও নিন্দা ও অবিলম্বে ঘটনার তদন্তের দাবি জানিয়েছে তারা।

সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানও টুইটারে শাহবাজ শরিফ সরকারের নিন্দা জানিয়ে বলেন যে, মাজারিকে 'এই ফ্যাসিবাদী শাসন দ্বারা তার বাড়ির বাইরে থেকে মাজারিকে সহিংসভাবে অপহরণ করা হয়েছে।'


বিজ্ঞাপন


ইমরান খান শাহবাজ শরিফের নেতৃত্বাধীন পাকিস্তানি বিরোধী দলগুলোর সঙ্গে আঁতাত করে তাকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়ার জন্য যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ করেছেন এবং ক্ষমতাসীন জোটকে 'আমদানি করা সরকার' বলে নিন্দা করেন।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর