বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

রুবলে গ্যাস ক্রয়ের নির্দেশ জার্মানি-ইতালির

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২১ মে ২০২২, ০৪:২৯ পিএম

শেয়ার করুন:

রুবলে গ্যাস ক্রয়ের নির্দেশ জার্মানি-ইতালির
ছবি: সংগৃহীত

জার্মানি এবং ইতালির কোম্পানিগুলোকে রাশিয়ান গ্যাস ক্রয় চালিয়ে যেতে রুবেল অ্যাকাউন্ট খোলার সবুজ সংকেত দিয়েছে স্ব স্ব দেশগুলোর কর্তৃপক্ষ। ইউরোপীয় ইউনিয়নের সাথে আলোচনার পর এ নির্দেশ দেয়া হয়েছে বলে খবর প্রকাশ করেছে রয়টার্স।

মঙ্গলবার (১৭ মে) ইতালীয় জ্বালানি কোম্পানি ইএনআই জানায়, রুশ গ্যাস সংগ্রহে গ্যাজপ্রমব্যাঙ্কে দুটি একাউন্ট খুলতে চলছে তারা। যার মধ্যে একটি ইউরোতে এবং একটি রুবলে।


বিজ্ঞাপন


সম্প্রতি নিষেধাজ্ঞা লঙ্ঘন না করে কীভাবে রাশিয়ান গ্যাস কেনা যায় সে বিষয়ে দুই সেট লিখিত নির্দেশিকা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। নির্দেশিকায় গ্যাজপ্রমব্যাঙ্কে রুবল অ্যাকাউন্ট খুলে গ্যাস কেনার জন্য আইন প্রণয়ন করা হয়েছে।

লিখিত নির্দেশিকায়, ইইউ বলেছে যে কোম্পানিগুলো তাদের বিদ্যমান চুক্তির মুদ্রায় অর্থ প্রদান করলে নিষেধাজ্ঞা লঙ্ঘন ছাড়াই রাশিয়ান গ্যাস কিনতে পারবে। তবে এ বিষয়ে কোন স্পস্ট নির্দেশনাই দেয়নি ইইউ, কারণ গ্র্যাজপ্রমব্যাঙ্কে রুবল অ্যাকাউন্টের বিষয়ে কি সিদ্ধান্ত হবে তা জানানো হয়নি এটিতে।

অক্সফোর্ড ইনস্টিটিউট ফর এনার্জি স্টাডিজের সিনিয়র রিসার্চ ফেলো কাটজা ইয়াফিমাভা বলেন, রুবেল অ্যাকাউন্ট খোলা নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছে এমন পরামর্শ দেওয়ার কোনো আইনি ভিত্তি নেই। তিনি আরও বলেন, ‘‘লিখিত নির্দেশনায় এমন কিছু নেই যা ক্রেতাদের এই ধরনের অ্যাকাউন্ট খুলতে বাধা দেয়। যদিও ইউরোপীয় কমিশনের মৌখিক বিবৃতিগুলো অস্পষ্টতা তৈরি করেছে, লিখিত নির্দেশিকাই গুরুত্বপূর্ণ।’’

টিএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর