বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

ইউক্রেনের ডনবাসকে 'নরকে' পরিণত করেছে রাশিয়া : জেলেনস্কি 

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২০ মে ২০২২, ১০:৫২ পিএম

শেয়ার করুন:

ইউক্রেনের ডনবাসকে 'নরকে' পরিণত করেছে রাশিয়া : জেলেনস্কি 
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

ডনবাসে নতুন রুশ অভিযান ইউক্রেনের পূর্বাঞ্চলকে ধ্বংস করেছে এবং এটাকে ‘নরকে’ পরিণত করেছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বৃহস্পতিবার তিনি মস্কোর বিরুদ্ধে নির্বিচার বোমা হামলা চালানোর অভিযোগ আনেন এবং এমন মন্তব্য করেন।

ফেব্রুয়ারিতে পূর্ণাঙ্গ সামরিক অভিযান শুরু করার পর ইউক্রেনের রাজধানী দখল করতে ব্যর্থ হয় রাশিয়া। এরপর থেকে দোনেৎস্ক ও লুহানস্ক এলাকা নিয়ে গঠিত ডনবাসের আরও অঞ্চল দখলের চেষ্টা করছে তারা। এক্ষেত্রে ভারী কামান ও ট্যাঙ্ক ব্যবহার করছে রুশ বাহিনী। মূলত, রাশিয়াপন্থী বিচ্ছিন্নতাবাদীদের পক্ষ হয়ে এ ডনবাস অঞ্চলের মালিকানা দাবি করে মস্কো।


বিজ্ঞাপন


এ বিষয়ে জেলেনস্কি বৃহস্পতিবার এক ভাষণে বলেন, ‘আগ্রাসী শক্তি আরও বেশি চাপ দেওয়ার চেষ্টা করছে। তারা ডনবাসকে 'নরকে' পরিণত করেছে। এটি কোনো অতিরঞ্জিত বর্ণানা নয়।’

তিনি বলেন, বৃহস্পতিবার লুহানস্ক অঞ্চলের সেভেরোদোনেটস্ক শহরে  নৃশংস ও নির্বিচার বোমা হামলায় ১২ জন নিহত হয়েছে। একইসাথে ওডেসা অঞ্চলে, মধ্য ইউক্রেনের শহরগুলোতে অব্যাহত হামলা চালাচ্ছে রাশিয়া। তাদের আক্রমণে ডনবাস অঞ্চল সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে। এটা অসংখ্য ইউক্রেনীয়কে হত্যা করার একটি ইচ্ছাকৃত ও অপরাধমূলক প্রচেষ্টা। তারা যতটা সম্ভব বাড়িঘর, সামাজিক সুবিধা ও বাণিজ্যিক কেন্দ্র ধ্বংস করতে চাইছে।

বৃহস্পতিবার ইউক্রেনীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, রুশ সেনাবাহিনীর সদস্যরা ডনবাসের বেসামরিক নাগরিকদের ইউক্রেন নিয়ন্ত্রিত অঞ্চলে পালিয়ে যেতে বাধা দিচ্ছে।

রুশ হামলার বিষয়ে বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘রুশ হামলায় ইউক্রেনের ১৮৩৭টি শিক্ষা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে। এদের মধ্যে ১৭২টি সম্পূর্ণ ধ্বংস হয়েছে।’ 


বিজ্ঞাপন


জাতিসংঘের হিসাব অনুযায়ী, ইউক্রেনে চলমান যুদ্ধে অন্তত ৩,৮৮১ জন নিহত এবং ৪ হাজার ২৭৮ জন আহত হয়েছেন। কিন্তু, প্রকৃত হতাহতের সংখ্যা আরও বেশি হতে পারে।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা জানিয়েছে, ‘ইউক্রেনের মোট ৬৪ লাখ মানুষ অন্য দেশে পালিয়ে গেছেন এবং ৭৭ লাখের বেশি মানুষ অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছেন। 

ইউক্রেনের রাশিয়া অধিকৃত ক্রিমিয়া অঞ্চলের মুসলিম তাতারদের নেতা মোস্তফা আব্দুলসেমিল কিরিমোগ্লু বলেছেন, ‘রুশ কর্তৃপক্ষ ক্রিমিয়ার মুসলিম তাতারদের বিরুদ্ধে সোভিয়েত যুগের ন্যায় নিপীড়নমূলক নীতি প্রয়োগ করছে।’

তিনি বলেন, ‘এখন ক্রিমিয়ান মুসলিম তাতারদের বিরুদ্ধে এক ধরনের নিয়মতান্ত্রিক নিপীড়নমূলক নীতি পরিচালনা করছে রাশিয়া। এ কারণে ৩০ হাজারের বেশি মুসলিম তাতারে ক্রিমিয়া উপদ্বীপ থেকে পালিয়ে যান। যারা সাহস করে থেকে গিয়েছিলেন তাদের মধ্যে কিছু ব্যক্তিকে মেরে ফেলা হয়েছে এবং আরও অনেকে নিখোঁজ রয়েছেন। রুশ কর্তৃপক্ষ তাদের উগ্রবাদী নীতির মাধ্যমে ক্রিমিয়ান তাতারদের এ অঞ্চল ছেড়ে যেতে বাধ্য করেছে। অথচ তারা এ অঞ্চলের মোট জনসংখ্যার ১৩ শতাংশ।’  

সূত্র : আল-জাজিরা

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর