শনিবার, ২০ জুলাই, ২০২৪, ঢাকা

কিয়েভে হাসপাতালে হামলার দায় ইউক্রেনের: রাশিয়া

প্রকাশিত: ১০ জুলাই ২০২৪, ০৬:২৮ পিএম

শেয়ার করুন:

কিয়েভে হাসপাতালে হামলার দায় ইউক্রেনের: রাশিয়া

ইউক্রেনের রাজধানী কিয়েভে একটি শিশু হাসপাতালে হামলার দায় ইউক্রেনের ওপরই চাপিয়েছে রাশিয়া।

জাতিসংঘে রাশিয়ার দূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেছেন, সেখানে আঘাত করা ক্ষেপণাস্ত্র নরওয়ের সরবরাহ করা।তিনি আরো বলেছেন, এটি নাসামস বিমান প্রতিরক্ষা ব্যবস্থা থেকে ছোড়া হয়েছে। আমরা এ বিষয়ে নরওয়ের প্রতিক্রিয়ার অপেক্ষা করছি। খবর তাসের।


বিজ্ঞাপন


রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, ভ্যাসিলি নেবেনজিয়া দাবি করেছেন- নরওয়ে জেলনস্কি সরকারকে নাসামস ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সরবরাহ করেছে। এসময় তিনি আরো বলেন, আবাসিক এলাকায় ক্ষেপণাস্ক্র ব্যবস্থা মোতায়েন এবং শিশুদের হাসপাতালে ক্ষেপণাস্ত্র হামলা কি আন্তর্জাতিক আইনের লঙ্ঘন নয়। পশ্চিমা জোটের আহ্বানে ইউক্রেন বিষয়ে জাতিসংঘের বৈঠকে মঙ্গলবার এ কথা বলেন তিনি। 

এর আগে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, আমরা মনে করি ওখমাদিত হাসপাতালে নরওয়ের তৈরি নাসামস ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। 

তবে জাতিসংঘে ক্রেমলিনের প্রতিনিধি দিমিত্রি পেসকভ এ ক্ষেপণাস্ত্র হামলাটিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির ন্যাটো শীর্ষ সম্মেলনে অংশগ্রহণ বাধাগ্রস্ত করতেই করা হয়েছে বলে মন্তব্য করেন। 

রাশিয়ার বিরুদ্ধে কিয়েভের বেসামরিক স্থাপনা বিশেষ করে ওখমাদিত হাসপাতালে হামলার অভিযোগ করেছে ইউক্রেন। মস্কো কিয়েভের এই অভিযোগ অস্বীকার করে বলেছে, হাসপাতালটি ইউক্রেনের বিমান প্রতিরক্ষা থেকেই ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে।


বিজ্ঞাপন


রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, ৪ জুলাই ইউক্রেনের বিমান ঘাঁটি থেকে কিয়েভ রাশিয়ার অভ্যন্তরে বিমান হামলা চালিয়েছে। 

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে আরো দাবি করা হয়, হামলা স্থল থেকে যে ছবি ও ভিডিওগুলো রাশিয়া পেয়েছে তাতে রাশিয়া নিশ্চিত হয়েছে যে ইউক্রেনের একটি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা থেকেই অসাবধানতায় ক্ষেপণাস্ত্রটি পড়ে যায় এবং হাসপাতালটি ধ্বংস হয়।

-এমএমএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর