শনিবার, ২০ জুলাই, ২০২৪, ঢাকা

ইউক্রেনে ন্যাটোর অস্ত্রের বন্যা বইবে: বাইডেন

প্রকাশিত: ১০ জুলাই ২০২৪, ০৬:০৮ পিএম

শেয়ার করুন:

ইউক্রেনে ন্যাটোর অস্ত্রের বন্যা বইবে: বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, রাশিয়ার ক্রমাগত বিমান হামলা প্রতিরোধে সহায়তা করতে ইউক্রেনে ন্যাটোর সদস্য দেশগুলোর অস্ত্রের বন্যা বইবে।

তিনি বলেন, ইউক্রেনকে কয়েক ডজন নতুন বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করবে ন্যাটোর মিত্র দেশগুলো। ইউক্রেনের জন্য বিমান প্রতিরক্ষা সরঞ্জাম একটি ঐতিহাসিক দান। এর মধ্যে সবচেয়ে এগিয়ে থাকবে- জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, রোমানিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের অস্ত্র সহায়তা। খবর আনাদোলুর।


বিজ্ঞাপন



মঙ্গলবার (৯ জুলাই)ওয়াশিংটন ডিসিতে ন্যাটোর ৭৫তম বর্ষপূর্তি উদযাপনের অনুষ্ঠানে তিন দিনের শীর্ষ সম্মেলন উদ্বোধনী ভাষণে এসব কথা বলেন বাইডেন। 

তিনি বলেন, জার্মানি, রোমানিয়া এবং যুক্তরাষ্ট্র যৌথভাবে ইউক্রেনকে অতিরিক্ত অস্ত্র সরবরাহ করবে। অস্ত্র সরবরাহের তালিকায় ইতালিও রয়েছে। নেদারল্যান্ডস এবং জোটের অন্য সদস্য দেশ বাইডেনের এই বক্তব্যকে দেশপ্রেমের বার্তা হিসেবে দেখছেন। 

-এমএমএস


বিজ্ঞাপন


মার্কিন প্রেসিডেন্ট বলেন, আগামী মাসগুলোতে বিশ্ববাসী দেখবে - যুক্তরাষ্ট্র এবং ন্যাটো মিত্ররা ডজন ডজন কৌশলগত বিমান প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে ইউক্রেনকে সাহায্য করছে।

ন্যাটোর অন্য মিত্র দেশের কাছে যুদ্ধাস্ত্র রপ্তানি স্থগিত করবে বলে আগের এক ঘোষণায় জানিয়েছিলেন বাইডেন। এখন তাদের চিন্তা হলো- রাশিয়ার ড্রোন এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা থেকে কিয়েভকে রক্ষা করতে এসব অস্ত্র সরবরাহ করা হবে।

বাইডেন বলেন, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া তার কথিত বিশেষ সামরিক অভিযানে ব্যর্থ হচ্ছে। দুই বছরেরও বেশি সময় ধরে চলা এই সংঘাতে প্রায় সাড়ে তিন লাখের বেশি সেনা হতাহত হয়েছেন। চলমান এই যুদ্ধের কোনো ভবিষ্যত দেখতে না পেয়ে প্রায় ১০ লাখ রুশ নাগরিক দেশ ছেড়ে পালিয়েছেন বলেও তিনি উল্লেখ করেন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর