শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

ন্যাটোতে যেতে সুইডেন-ফিনল্যান্ডের আনুষ্ঠানিক আবেদন

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৯ মে ২০২২, ০৯:১০ এএম

শেয়ার করুন:

ন্যাটোতে যেতে সুইডেন-ফিনল্যান্ডের আনুষ্ঠানিক আবেদন

ন্যাটোতে যোগদানের জন্য আনুষ্ঠানিকভাবে আবেদন জমা দিয়েছে সুইডেন এবং ফিনল্যান্ড। এটিকে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর সবচেয়ে বড় ভূ-রাজনৈতিক ঘটনাগুলোর একটি বলে মনে করা হচ্ছে। 

বুধবার স্থানীয় সময় সকাল ৮টার দিকে সুইডেনের রাষ্ট্রদূত অ্যাক্সেল ওয়ার্নহফ এবং তার ফিনিশ সহকর্মী ক্লাউস কোরহোনেন নিজ নিজ পররাষ্ট্রমন্ত্রী কর্তৃক স্বাক্ষরিত দুটি নর্ডিক দেশের আবেদনপত্র ন্যাটো মহাসচিবের কাছে হস্তান্তর করেন। খবর দ্য গার্ডিয়ানের


বিজ্ঞাপন


বেলজিয়ামের ব্রাসেলসের উত্তর-পূর্বে মার্কিন নেতৃত্বাধীন প্রতিরক্ষামূলক সামরিক জোটের ৩০ সদস্যের সদর দফতরে প্রতিবেশীদের সদস্যপদ আবেদন ব্যক্তিগতভাবে গ্রহণ করেন ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ।

জেনস স্টলটেনবার্গ বলেন, আমি ন্যাটোতে যোগ দেয়ার জন্য ফিনল্যান্ড এবং সুইডেনের অনুরোধকে আন্তরিকভাবে স্বাগত জানাই। আপনারা আমাদের সবচেয়ে ঘনিষ্ঠ অংশীদার। এছাড়া ন্যাটো মহাসচিব এ অনুষ্ঠানটিকে একটি ঐতিহাসিক পদক্ষেপ এবং তাদের নিরাপত্তার জন্য একটি গুরুত্বপূর্ণ দিন বলেও জানান।

এদিকে বৃহস্পতিবার ফিনিশ প্রেসিডেন্ট সাউলি নিনিস্তো এবং সুইডিশ প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন তাদের ন্যাটোতে যোগদানের আবেদন এবং ইউরোপীয় নিরাপত্তা নিয়ে আরও বিস্তারিত আলোচনার জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে দেখা করতে ওয়াশিংটনে যাবেন বলে জানা গেছে।

এদিকে ফিনল্যান্ড ও সুইডেনকে ন্যাটো সদস্য পদে অধিষ্ঠিত হতে না দেওয়ার ব্যাপারে দৃঢ় সংকল্প প্রকাশ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তিনি মনে করেন এর মাধ্যমে তুরস্ক ও ন্যাটো সামরিক জোট দুর্বল হয়ে যাবে। কারণ, ফিনিশ ও সুইডিশ কর্তৃপক্ষ উগ্রবাদকে সমর্থন করে।


বিজ্ঞাপন


এ বিষয়ে এরদোয়ান বলেন, ‘আমরা আশা করি ন্যাটো জোটের অন্য দেশগুলো আমাদের উগ্রবাদবিরোধী প্রচেষ্টাকে স্বাগত জানাবে। এ বিষয়টাকে সম্মান করতে হবে। এরপর যদি সম্ভব হয় তবে ফিনল্যান্ড ও সুইডেনকে তারা সমর্থন করতে পারে। এ বিষয়টা বড়ই অসঙ্গতিপূর্ণ যখন এ দু’দেশ উগ্রবাদী সংগঠন পিকেকে/ওয়াইপিজিকে সমর্থন করছে তখন তারা আবার ন্যাটোতেও যোগ দিতে যাচ্ছে। তারা উগ্রবাদীদের তুরস্কের কাছে হস্তান্তরও করতে চায় না। তাদের মাধ্যমে তুরস্ক ও ন্যাটো সামরিক জোট দুর্বল হয়ে যাবে।’

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর