শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

‘আজভস্টালে ইউক্রেনের শীর্ষ সেনা কর্মকর্তারা আত্মসমর্পণ করেনি’

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৮ মে ২০২২, ০৮:০৫ পিএম

শেয়ার করুন:

‘আজভস্টালে ইউক্রেনের শীর্ষ সেনা কর্মকর্তারা আত্মসমর্পণ করেনি’
ইউক্রেনের মারিউপোল শহরের আজভস্টাল ইস্পাত কারখানা

দোনেস্ক অঞ্চলের রুশ-সমর্থিত বিদ্রোহীরা জানিয়েছে, ইউক্রেনের মারিউপোল শহরের আজভস্টাল ইস্পাত কারখানায় অবস্থান নেয়া দেশটির শীর্ষ সেনা কর্মকর্তারা আত্মসমর্পণ করেনি। বুধবার তারা এমন তথ্য জানিয়েছেন।

এ বিষয়ে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, আজভস্টাল ইস্পাত কারখানায় রুশ অবরোধ সফলভাবে সমাপ্তির দিকে এগিয়ে যাচ্ছে। যে এক হাজার ইউক্রেনীয় সেনা বিভিন্ন টানেলের মধ্যে অবস্থান নিয়ে প্রতিরোধ যুদ্ধ চালিয়ে যাচ্ছিল তারা এখন রুশ সেনা ও তাদের মদদপুষ্ট বিদ্রোহীদের কাছে আত্মসমর্পণ করেছে।


বিজ্ঞাপন


মঙ্গলবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেনের আজভ রেজিমেন্টের ৬৯৪ সেনা আত্মসমর্পণ করেছে। তাদের মধ্যে ২৯ জন আহত।

তবে এ বিষয়টা এখনও অস্পষ্ট যে ইউক্রেনের শীর্ষ সেনা কর্মকর্তারা ওই আজভস্টাল ইস্পাত কারখানা থেকে পালিয়ে গেছেন কিনা। তারা রাশিয়ান সেনাদের বিরুদ্ধে সর্বশেষ লড়াইয়ের জন্য প্রস্তুত হচ্ছেন কিনা তাও জানা যায়নি।

এ বিষয়ে ইউক্রেনের দোনেস্ক অঞ্চলের রুশ-সমর্থিত বিদ্রোহীদের নেতা ডেনিস পুশিলিন বলেন, ‘যারা আত্মসমর্পণ করেছেন তাদের মধ্যে ইউক্রেনের শীর্ষ সেনা কর্মকর্তারা নেই। তারা পালিয়েও যাননি।’

বন্দী ইউক্রেনীয় সেনাদের বিষয়ে এ বিদ্রোহী নেতা বলেন, আত্মসমর্পণ করা ইউক্রেনীয় সেনাদের ভাগ্য নির্ধারণ করবে রুশ আদালত। কারণ তারা যুদ্ধাপরাধী।


বিজ্ঞাপন


এর আগে আজভস্টাল ইস্পাত কারখানায় অবরুদ্ধ ইউক্রেনীয় সেনাদের উদ্ধারে অভিযান পরিচালিত হয় এবং তাদের বন্দী করে রাখে রুশ সেনারা। এ বিষয়ে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলনস্কি এক ভিডিও বার্তায় বলেন, ইউক্রেনের সৈন্য, গোয়েন্দা বাহিনী, মধ্যস্থতাকারী এবং তাদের সঙ্গে রেড ক্রস ও জাতিসংঘ এ উদ্ধার অভিযান পরিচালনা করেছে। উক্রেনের এ সব নায়কদের জীবিত অবস্থায় প্রয়োজন।

অবশ্য তিনি সতর্ক করে দেন যে, এ সৈন্যরা এখনই হয়তো মুক্তি পাচ্ছে না, তাদের মুক্ত করার আলোচনার জন্য 'সময়' লাগবে। রুশ সৈন্যরা মারিউপোলের দিকে অগ্রসর হওয়ার পর ইউক্রেনের শত শত সৈন্য গত মার্চ থেকে এই স্থানটিতে অবরুদ্ধ হয়ে আছে - যাদের মধ্যে রয়েছে আজভ রেজিমেন্ট, ন্যাশনাল গার্ড, পুলিশ, আঞ্চলিক প্রতিরক্ষা ইউনিটের সদস্য এবং বহু বেসামরিক বাসিন্দা।

এছাড়া ওই ইস্পাত কারখানাটিতে যারা রুশবিরোধী প্রতিরোধ গড়ে তুলেছিলেন তাদের প্রশংসায় ইউক্রেনের উপ প্রতিরক্ষামন্ত্রী হানা মালিয়ার বলেছেন, 'তারা তাদের উপর অর্পিত নির্দেশ ও দায়িত্ব পুরোপুরি পালন করেছে'। 

সূত্র : রয়টার্স

এমইউ 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর