শুক্রবার, ৫ জুলাই, ২০২৪, ঢাকা

মিয়ানমারে নির্বাচনের প্রতিশ্রুতি দিয়েছেন জান্তাপ্রধান

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৮ জুন ২০২৪, ০৪:২০ পিএম

শেয়ার করুন:

মিয়ানমারে নির্বাচনের প্রতিশ্রুতি দিয়েছেন জান্তাপ্রধান

মিয়ানমারে ক্ষমতাসীন জান্তা বাহিনীর প্রধান জেনারেল মিন অং হ্লাইং আগামী বছর দেশটিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন। শনিবার (১৫ জুন) তিনি এই প্রতিশ্রুতি দেন।

গতকাল সোমবার (১৭ জুন) এক প্রতিবেদনে এই খবর জানায় মিয়ানমারের সংবাদমাধ্যম দ্য ইরাবতি।


বিজ্ঞাপন


এতে বলা হয়, শনিবার (১৫ জুন) মিয়ানমারের মান্দালয়ের মেইকটিলায় সেনাবাহিনীর একটি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দিয়েছিলেন তিনি। সেই অনুষ্ঠানে জান্তা কর্মী এবং সম্প্রদায়ের প্রতিনিধিদের সঙ্গে দেখা করার সময় তিনি ভোটের প্রতিশ্রুতি দিয়েছেন।

তবে এই বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি।

উল্লেখ্য, ২০২০ সালের ৮ নভেম্বর মিয়ানমারে সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়। সেই নির্বাচনে জয়ী হয়ে সরকার গঠন করে দেশটির গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির নেতৃত্বাধীন দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি)।

ming1


বিজ্ঞাপন


এরপর নির্বাচনে কারচুপির অভিযোগ এনে ২০২১ সালের ১ নভেম্বর অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। সেই অভ্যুত্থানের নেতৃত্ব দেন তৎকালীন সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লাইং। এরপর গঠিত সামরিক সরকারের প্রধানও হন তিনি।

অভ্যুত্থানের পরপরই অং সান সু চিকে বন্দি করা হয়। একইসঙ্গে তার দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির নেতাকর্মী ও এমপিদের বন্দি করে জান্তা সরকার। সু চিসহ তার দলের নেতাকর্মীদের অধিকাংশই এখনও কারাগারে রয়েছেন। গত বছর সু চির দল এনএলডিকে বিলুপ্ত ঘোষণা করেছে জান্তা সরকার।

এর আগেও একাধিকবার নির্বাচনের ঘোষণা দিয়েছেন জেনারেল মিন অং হ্লাইং। কিন্তু প্রতিশ্রুতি পালন করেননি তিনি। সর্বশেষ গত বছর জুলাই মাসে ২০২৩ সালের অক্টোবরে নির্বাচনের কথা জানান হ্লাইং।

এবারও তিনি প্রতিশ্রুতি রক্ষা করতে পারবেন কি—না, তা নিয়ে সংশয় রয়েছে। কারণ, গত ডিসেম্বর থেকে মিয়ানমারের বিভিন্ন প্রদেশে ব্যাপক মাত্রায় তৎপর হয়ে উঠেছে জান্তাবিরোধী বিভিন্ন সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠী। এসব গোষ্ঠীর আক্রমণের মুখে অনেক অঞ্চলেই পিছু হটতে বাধ্য হচ্ছে সেনা বাহিনী।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর