বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০২৪, ঢাকা

হামাসের পক্ষে সমর্থন বেড়েছে: জরিপ

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৫ জুন ২০২৪, ০৭:৩৫ পিএম

শেয়ার করুন:

হামাসের পক্ষে সমর্থন বেড়েছে: জরিপ

ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা ও ইসরায়েলি দখলদারিত্ব থেকে মুক্তিতে সশস্ত্র সংগ্রামের প্রতি সাধারণ ফিলিস্তিনিদের সমর্থন বাড়ছে। একইসঙ্গে গাজার নিয়ন্ত্রক সশস্ত্র গোষ্ঠী হামাসের প্রতিও সমর্থন বেড়েছে সাধারণ ফিলিস্তিনিদের। সম্প্রতি এক জরিপে এমন তথ্য উঠে এসেছে বলে বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে।

জরিপটি পরিচালনা করেছে ফিলিস্তিন সংস্থা প্যালেস্টাইনিয়ান সেন্টার পর পলিসি অ্যান্ড সার্ভে রিসার্চে (পিএসআর)। গাজা ও পশ্চিম তীরে এই জরিপ চালানো হয়। গাজায় ইসরায়েলি আগ্রাসন শুরুর পরপরই এই জরিপ শুরু হয়। চলে টানা ৮ মাস।


বিজ্ঞাপন


জরিপে অংশগ্রহণকারীদের ৫৪ শতাংশই মনে করেন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠাসহ অন্যান্য অধিকার আদায়ে সশস্ত্র সংগ্রাম সর্বোত্তম উপায়, যা আগের তুলনায় ৮ শতাংশ বেশি।

জরিপে অংশ নেওয়া ৪০ শতাংশ ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের প্রতি সমর্থন জানিয়েছেন, যা আগের তুলনায় ৬ শতাংশ বেশি। অপরদিকে মাহমুদ আব্বাসের নেতৃত্বে থাকা ‘ফাতাহ’র প্রতি সমর্থন জানিয়েছে মাত্র ২০ শতাংশ।

জরিপে অংশগ্রহণকারী দুই-তৃতীয়াংশ ফিলিস্তিনি মনে করেন, ৭ অক্টোবর হামাস ইসরায়েলে যে হামলা করেছিল তা সঠিক ছিল। তবে এই সংখ্যা আগের জরিপ থেকে ৪ শতাংশ কম।

হামাসের প্রতি সমর্থন বাড়লেও গাজায় হামাসের কর্মকাণ্ডের প্রতি সমর্থন কমেছে। গত মার্চ মাসে ৭১ শতাংশ উত্তর দাতা হামাসের ৭ অক্টোবরের হামলাকে সমর্থন দিয়েছিলেন। সেখানে সর্বশেষ জরিপে মাত্র ৫৭ শতাংশ মানুষ এর পক্ষে ভোট দিয়েছেন।


বিজ্ঞাপন


জরিপে দেখা গেছে, গাজায় ইসরায়েলি আগ্রাসন শুরুর পর অন্তত ৮০ শতাংশ উত্তর দাতার পরিবারের কেউ না কেউ নিহত অথবা আহত হয়েছেন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর