বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

পরিবেশ দূষণে মৃতের সংখ্যা ভয়াবহ, সবচেয়ে ক্ষতিগ্রস্থ আফ্রিকা

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৮ মে ২০২২, ১১:০৪ এএম

শেয়ার করুন:

পরিবেশ দূষণে মৃতের সংখ্যা ভয়াবহ, সবচেয়ে ক্ষতিগ্রস্থ আফ্রিকা
ছবি: সংগৃহীত

পরিবেশগত দূষণের কারণে প্রতিবছর বিশ্বব্যাপী ৯ মিলিয়ন মানুষ নিহত হয়, দূষণে ক্ষতিগ্রস্থ অঞ্চলের মধ্যে শীর্ষে রয়েছে আফ্রিকা। মঙ্গলবার (১৭ মে) জলবায়ু গবেষণা সংস্থা পিওর আর্থের বিজ্ঞানীদের এক গবেষণায় এ তথ্য জানা যায়।

বৈশ্বিক মৃত্যুহার এবং দূষণের মাত্রার উপর বিজ্ঞানীদের তথ্য বিশ্লেষণ অনুসারে, শিল্প ও নগরায়নের ফলে বেড়েছে দূষণজনিত মৃত্যু। ২০১৫ থেকে ২০১৭ দূষণজনিত মৃত্যু ৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।


বিজ্ঞাপন


পরিস্থিতি ব্যাখ্যা করতে যেয়ে পিওর আর্থের প্রধান রিচার্ড ফুলার বলেন, ‘‘আমরা জলন্ত পাত্রে বসে আছি এবং ধীরে ধীরে জ্বলছি। ম্যালেরিয়া বা এইচআইভির বিপরীতে আমরা জলবায়ু পরিবর্তন নিয়ে ভাবিনি।’’

গবেষণা দলের তথ্যে দেখা যায়, জলবায়ু পরিবর্তনের বিষয়ে উন্নত দেশগুলো সচেস্ট হলেও আফ্রিকা ও অন্যান্য উন্নয়নশীল দেশে এগুলো একটি বড় সমস্যা হিসেবে রয়ে গেছে। দূষণজনিত মৃত্যুতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ ১০টি দেশের তালিকাও প্রণয়ন করেছে পিওর আর্থ।

তালিকায় ৭টি দেশেই আফ্রিকান অঞ্চলের, চাদ, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র এবং নাইজারকে দূষণজনিত মৃত্যুর তালিকার শীর্ষে রেখেছেন গবেষকরা। এশিয়ার উত্তর ও দক্ষিণ কোরিয়া রয়েছে তালিকার যথাক্রমে ষষ্ঠ ও সপ্তম অবস্থানে। একমাত্র ইউরোপীয় দেশ বুলগেরিয়া রয়েছে নবম স্থানে।

যদিও রাষ্ট্রীয় কর্মসূচি এবং স্যানিটেশনের উন্নতিতে সুফল পেয়েছে ইথিওপিয়া এবং নাইজেরিয়ার মত আফ্রিকান রাষ্ট্রগুলো। ২০০০ থেকে ২০১৯ সালের মধ্যে এসব দেশে দূষণজনিত মৃত্যু কমেছে দুই-তৃতীয়াংশ।


বিজ্ঞাপন


গবেষণায় আরও জানা যায়, বায়ু দূষণ কমিয়ে আনার ক্ষেত্রে ব্যাংকক, চীন এবং মেক্সিকো সিটি সহ কিছু বড় শহর সাফল্য দেখেছে। তবে ছোট শহরগুলোর ক্ষেত্রে আরও অবনতি পরিলক্ষিত হয়েছে।

টিএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর