শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

মারিওপোলের নিয়ন্ত্রণ নিল রুশ বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৮ মে ২০২২, ০৮:৪২ এএম

শেয়ার করুন:

মারিওপোলের নিয়ন্ত্রণ নিল রুশ বাহিনী
ছবি: সংগৃহীত

ইউক্রেনের বন্দর নগরী মারিওপোলের বিস্তীর্ণ ইস্পাত কারখানা আজভস্টাল থেকে শেষ ইউক্রেনীয় সৈন্যদলকে অবমুক্ত করেছে রুশ বাহিনী। এরপর কার্যত শহরটির ওপর মস্কোর সম্পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৭ মে) ইস্পাত কারখানায় থাকা ২৫৬ জন ইউক্রেনীয় সেনা আত্মসমর্পণ করেছে বলে জানায় রাশিয়া। এদের মধ্যে ৫১ জন গুরুতর আহত। ইউক্রেনীয় সেনাদের মারিওপোল থেকে প্রায় ৮৮ কিলোমিটার উত্তরে ওলেনিভকা শহরের একটি রুশ আশ্রয় কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে। খবর এপি।


বিজ্ঞাপন


রাশিয়া এই অভিযানকে গণ আত্মসমর্পণ বলে অভিহিত করেছে। এটি বিগত তিন মাস ধরে চলা যুদ্ধে রুশ বাহিনীর সবচেয়ে বড় সাফল্য।

আত্মসমর্পনকৃত সেনাদের ভাগ্যে কি হবে তা স্পষ্ট জানা যায়নি। তবে রাশিয়ান পার্লামেন্টের নিম্নকক্ষের স্পিকার ভ্যাচেস্লাভ ভোলোদিন বলেন, ‘‘এদের মধ্যে ‘যুদ্ধাপরাধী’ রয়েছে এবং তাদের বিনিময় করা উচিত নয় বরং বিচার করা উচিত।’’

আর রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থার খবরে জানা যায়, ইস্পাত কারখানায় থেকে উদ্ধারকৃত আজভ রেজিমেন্টের যোদ্ধাদের বিনিময় ঠেকাতে  একটি প্রস্তাব গ্রহণ করবে রুশ সংসদ। বুধবারই (১৮ মে) দেশটির পার্লামেন্টে এ সংক্রান্ত প্রস্তাব উত্থাপন করা হবে।

মারিওপোলের সম্পূর্ণ নিয়ন্ত্রণ অর্জন, ক্রিমিয়ান উপদ্বীপের সঙ্গে মস্কোর একটি করিডোর স্থাপনে সাহায্য করবে। এছাড়াও সম্পূর্ণ ডনবাস অঞ্চলে যুদ্ধ পরিচালনার ক্ষেত্রে এগিয়ে থাকবে রাশিয়া।


বিজ্ঞাপন


টিএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর