মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪, ঢাকা

মোদির মন্ত্রিসভায় থাকছে না ২০ হেভিওয়েট!

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯ জুন ২০২৪, ০৫:৫২ পিএম

শেয়ার করুন:

মোদির মন্ত্রিসভায় থাকছে না ২০ হেভিওয়েট!

টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে রোববার (৯ জুন) সন্ধ্যায় শপথগ্রহণ করতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। ইতোমধ্যে ১৮তম লোকসভার মন্ত্রণালয়ে কারা থাকছেন, এনিয়ে শুরু হয়েছে জল্পনা-কল্পনা। তার সঙ্গে শপথ নেবেন আরও একাধিক মন্ত্রী। তবে কারা শপথ নেবেন তা এখনও জানা যায়নি।

শপথগ্রহণ অনুষ্ঠানে থাকার জন্য যারা ফোন পেয়ছেন প্রাথমিকভাবে মনে করা হচ্ছে তারা মন্ত্রিত্ব পাবেন। সেজন্য প্রস্তুতিও শুরু করে দিয়েছেন তারা। তবে ফোন পাননি এমন সিনিয়র সাংসদও রয়েছেন। বিজেপির এমন ২০ জন রয়েছেন, যারা হয়তো মন্ত্রিত্ব পাবেন না। তবে সেই ২০ জনকে ২০১৯ সালে মন্ত্রিত্ব দেওয়া হয়েছিল। গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্ব সামলেছেন তারা।


বিজ্ঞাপন


সূত্রের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম আজতাক বাংলা জানায়, এবার তাদের নাম তালিকা থেকে বাদ পড়েছে। যারা ফোন পাননি তারা এখন পর্যন্ত প্রধানমন্ত্রীর বাসভবনে অনুষ্ঠিত বৈঠকে অংশ নেননি। এদের মধ্যে আবার এমন অনেকে রয়েছেন যারা ১৮তম লোকসভা নির্বাচনে হেরে গেছেন।

রোববার (৯ জুন) সকালেই প্রধানমন্ত্রী নিজের বাসভবনে চা-চক্র ডাকেন। সেখানে তারাই উপস্থিত ছিলেন যাদের ফোন করে ডাকা হয়েছিল। মোট ২২ জন সাংসদ উপস্থিত ছিলেন বাসভবনে চা-চক্রে।

তারা হলেন— সর্বানন্দ সোনোয়াল, চিরাগ পাসোয়ান, অন্নপূর্ণা দেবী, মনোহর লাল খট্টর, শিবরাজ সিং চৌহান, ভগীরথ চৌধুরী, কিরেন রিজিজু, জিতিন প্রসাদ, এইচডি কুমারস্বামী, এস জয়শঙ্কর, সিআর পাতিল, কৃষ্ণপাল গুর্জার।

এই তালিকায় নেই যে ২০ হেভিওয়েট— অজয় ভাট, সাধ্বী নিরঞ্জন জ্যোতি, মীনাক্ষী লেখি, রাজকুমার রঞ্জন সিং, জেনারেল ভি কে সিং, আর কে সিং, অর্জুন মুন্ডা, স্মৃতি ইরানি, অনুরাগ ঠাকুর, রাজীব চন্দ্রশেখর, নিশীথ প্রামাণিক, সুভাষ সরকার, জন বার্লা, ভারতী পানওয়ার, অশ্বিনী চৌবে, রাওসাহেব দানভে, কপিল পাতিল, নারায়ণ রানে ও ভগবত করাড। 


বিজ্ঞাপন


এদিকে, বিজেপি সূত্রের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যম আজতাক বাংলা জানায়, বাংলা থেকে সুকান্ত মজুমদার ও অনুরাগ ঠাকুরকে মন্ত্রি করা হতে পারে। তবে তারা পূর্ণ মন্ত্রির দায়িত্ব পাবেন কি না তা এখনও স্পষ্ট নেই। এর আগের ৫ বছরের মেয়াদে শান্তনুকে জাহাজ প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছিল। এবারও তার মন্ত্রণালয় পরিবর্তন হবে কি না তা স্পষ্ট নয়। তবে সুকান্ত মজুমদারকে নিয়ে কোনো খবর এখনও সামনে আসেনি।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর