রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

ইতালির উপকূলে অভিবাসী ঢল

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৭ মে ২০২২, ১২:২৩ পিএম

শেয়ার করুন:

ইতালির উপকূলে অভিবাসী ঢল
আবহাওয়া অনুকূলে থাকায় ভূমধ্যসাগরে অভিবাসীর ঢল- টাইম

ইতালির উপকূলে ঢল নেমেছে অভিবাসীর। এক সপ্তাহে এক হাজারেরও বেশি অভিবাসী দেশটির লাম্পেদুসা দ্বীপে এসে পৌঁছেছেন। দ্বীপটির প্রথম অভ্যর্থনা কেন্দ্রটি ইতিমধ্যে পূর্ণ হয়ে গেছে। দ্বীপের মেয়রের মতে, অত্যধিক অভিবাসী নৌকা স্থানীয় জেলেদের কাছে একটি বড় সমস্যা ও সম্ভাব্য বিপদের কারণ হিসেবে দেখা দিয়েছে।

ইতালির ফেডারেশন অফ ইভানজেলিক্যাল চার্চের মেডিটেরেনিয়ান হোপ প্রোগ্রামের দেয়া তথ্য অনুসারে, ১০ মে থেকে ১৫ মে সময়ে এক হাজার ১০০ এর বেশি অভিবাসী লাম্পেদুসায় অবতরণ করেছে। 


বিজ্ঞাপন


অভিবাসী বিষয়ক সংবাদমাধ্যম ইনফোমাইগ্রেন্টসের খবরে বলা হয়েছে, ১৫ মে (রোববার) লিবিয়া থেকে ২৫০ জনেরও বেশি অভিবাসন প্রত্যাশী ইতালীয় উপকূলে এসেছে। তার আগে ১০ থেকে ১৪ মে এর মধ্যে লিবিয়া এবং তিউনিসিয়া থেকে দ্বীপে আগত মানুষের সংখ্যা ৯৩৭।

লাম্পেদুসা দ্বীপের মেয়র টোটো মার্টেলো স্থানীয় সংবাদ মাধ্যম জিরিওনাল দি সিসিলিয়াকে বলেন, 'সমুদ্রে উদ্ধারকৃত অভিবাসী নৌকার সংখ্যা এবং পরে পরিত্যক্ত হওয়া নৌকার সংখ্যা এমন যে এটি স্থানীয় জেলেদের নৌ-চলাচলে সমস্যা সৃষ্টি করছে। সাগরে অভিবাসীদের উদ্ধার অভিযানের পর অভিবাসীদের ব্যবহৃত নৌকাগুলো সাগরে ভেসে গিয়েছিল বলে জেলেরা আমাকে জানিয়েছিলেন।'

তিনি বলেন, 'এই নৌকাগুলো পরিবেশগত দৃষ্টিকোণ থেকেও সমস্যার সৃষ্টি করবে। সমুদ্রে বিপাদপন্ন অভিবাসীদের উদ্ধারে যথাযথ নিয়ম অনুসরণ করে কর্তৃপক্ষের অবিলম্বে ব্যবস্থা নেওয়া প্রয়োজন।'

লাম্পেদুসায় অভিবাসীদের আগমনের পর তাদেরকে দ্বীপের ইমব্রিয়াকোলা কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছিল। যেখানে সর্বোচ্চ ২৫০ জনকে রাখার সুযোগ রয়েছে। ইতালির সংবাদমাধ্যম অ্যাগ্রিজেন্তো নোটিজির মতে, রোববার পর্যন্ত ইমব্রিয়াকোলা কেন্দ্রে ৮৬৭ জন অভিবাসী অবস্থান করছিলেন।  


বিজ্ঞাপন


সাম্প্রতিক দিনগুলিতে যারা ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালিতে এসেছেন তাদের মধ্যে তিউনিসিয়া, বুরকিনা ফাসো, সুদান, বাংলাদেশ, আলজেরিয়া, ক্যামেরুন, ইরিত্রিয়া, মিশর, ইথিওপিয়া, ঘানা, নাইজেরিয়া, আইভরি কোস্ট এবং মালির নাগরিক রয়েছেন। 

এপ্রিল থেকে ভূমধ্যসাগর ও ইউরোপের আবহাওয়া ভালো হতে শুরু করলে উত্তর আফ্রিকা উপকূল থেকে অভিবাসীদের সংখ্যা বেড়ে চলেছে। এতে উদ্বিগ্ন ভূমধ্যসাগরে থাকা মানবিক উদ্ধার জাহাজগুলো। ১২ মে ডক্টরস উইদাউট বর্ডারস (এমএসএফ) জানায়, তিন দিনে তাদের উদ্ধারকারী জাহাজ জিও ব্যারেন্টস ৪৭০ অভিবাসীকে উদ্ধার করেছে।

অপরদিকে আরেক উদ্ধারকারী জাহাজ ‘সী ওয়াচ- ৪’ ১৪৫ জন অভিবাসী নিয়ে ১৩ মে থেকে নিরাপদে নোঙর করার জন্য বন্দরে অনুমতির অপেক্ষায় আছে। এর আগে উদ্ধার করা ৫৮ জনকে ইতালির সিসিলিতে অবতরণের অনুমতি দেয়া হয়েছিল।

আন্তজার্তিক অভিবাসন সংস্থা (আইএএম) এর পরিসংখ্যান অনুসারে, ২০২২ সালের শুরু থেকে ১১ হাজার ৮৮২ জন অভিবাস প্রত্যাশী ইতালিতে প্রবেশ করেছে।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর