মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ঢাকা

ইউক্রেনের স্টেট গার্ডের প্রধানকে বরখাস্ত

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০ মে ২০২৪, ০১:৫৫ পিএম

শেয়ার করুন:

ইউক্রেনের স্টেট গার্ডের প্রধানকে বরখাস্ত
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ছবি: এপি

ইউক্রেনের স্টেট গার্ডের দুই সদস্যের বিরুদ্ধে দেশটির রাষ্ট্রপ্রধানকে হত্যার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগ ওঠেছে। আর সেই প্রেক্ষাপটে ওই বাহিনীর প্রধানকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

শুক্রবার (১০ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।


বিজ্ঞাপন


প্রতিবেদনে বলা হয়েছে, এই সপ্তাহের শুরুতে জেলেনস্কি এবং অন্যান্য গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের হত্যার ষড়যন্ত্র উদঘাটন করে ইউক্রেনের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা স্টেট সিকিউরিটি সার্ভিস (এসবিইউ)। এরপর বৃহস্পতিবার স্টেট গার্ডের সাবেক নেতা সের্হি রুডকে বরখাস্ত করেন জেলেনস্কি। অবশ্য রুডের উত্তরসূরির নাম এখনও ঘোষণা করা হয়নি।

এর আগে দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এসবিইউ জানায়, ইউক্রেনের রাষ্ট্রীয় নিরাপত্তা বাহিনীর মাঝে রাশিয়ার নিয়োগ করা এজেন্টদের গ্রেফতার করা হয়েছে। তারা প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও অন্যান্য জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তাদের অপহরণ এবং হত্যার ষড়যন্ত্র করেছিলেন।

এসবিইউয়ের প্রধান ভাসিল মালিউক বলেন, মঙ্গলবার পঞ্চম মেয়াদে শপথ নেওয়ার আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ব্যর্থ হত্যাকাণ্ডের ষড়যন্ত্রটি ‘উপহার’ হিসেবে দেওয়ার জন্য নির্ধারণ করা হয়েছিল বলে ধারণা করা হচ্ছে।


বিজ্ঞাপন


এসবিইউ বলেছে, অভিযুক্ত ওই দুই ব্যক্তি ছিলেন স্টেট গার্ডের কর্নেল। প্রেসিডেন্ট জেলেনস্কিকে প্রথমে জিম্মি করার এবং পরে তাকে হত্যা করার পরিকল্পনা করেছিলেন তারা। জেলেনস্কি ছাড়াও তারা ইউক্রেনের গোয়েন্দা প্রধান ভ্যাসিল মালিউক, প্রশাসনের প্রধান কিরিল বুদানভ এবং অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তাদের হত্যার পরিকল্পনা করেছিল।

এসবিইউ অভিযোগ করেছে, অভিযুক্ত ওই দুই কর্নেল রাশিয়ার নিরাপত্তা পরিষেবা এফএসবি-তে সংবেদনশীল তথ্য পাচার করেছে।

তবে এসবিইউর এই অভিযোগের বিষয়ে কোনো মন্তব্য করেনি রাশিয়া।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর