শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

সমুদ্রপথে আহত ইউক্রেনীয় সৈন্যদের উদ্ধারের প্রস্তাব তুরস্কের

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৫ মে ২০২২, ১০:২০ এএম

শেয়ার করুন:

সমুদ্রপথে আহত ইউক্রেনীয় সৈন্যদের উদ্ধারের প্রস্তাব তুরস্কের
ছবি: সংগৃহীত

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দর নগরী মারিওপোলের ইস্পাত কারখানা আজভাস্টালে অবরুদ্ধ ইউক্রেনীয় সৈন্যদের উদ্ধারের প্রস্তাব দিয়েছে তুরস্ক। ইস্পাত কারখানায় আটকে থাকা আহত ইউক্রেনীয় সৈন্যদের সমুদ্রপথ ব্যবহার করে মুক্ত করতে চায় দেশটি।

শনিবার (১৪ মে) তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের মুখপাত্র ইব্রাহিম কালিন এ প্রস্তাব দিয়েছেন। খবর রয়টার্স।


বিজ্ঞাপন


ইব্রাহিম কালিন জানান, দুই সপ্তাহ আগে কিয়েভে ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির সাথে প্রস্তাবটি নিয়ে ব্যক্তিগতভাবে আলোচনা করেছিলেন তিনি। তবে কালিনের প্রস্তাবে সায় দেয়নি মস্কো।

কালিন আরও জানান, পরিকল্পনার অধীনে আজভস্টাল স্টিল প্ল্যান্ট থেকে অবরুদ্ধদের স্থলপথে বার্দিয়ানস্ক বন্দরে নিয়ে যাওয়া হবে। এরপর একটি তুর্কি জাহাজ তাদের কৃষ্ণ সাগর হয়ে ইস্তাম্বুলে নিয়ে যাবে।

তিনি বলেন, ‘‘যদি এইভাবে করা যায়, আমরা খুশি। আমরা প্রস্তুত। আমাদের জাহাজ আহত সৈন্য ও অন্যান্য বেসামরিক নাগরিকদের তুরস্কে নিয়ে আসার জন্য প্রস্তুত।’’

এর আগে রেড ক্রসের আন্তর্জাতিক কমিটি এবং জাতিসংঘের সহায়তায় আজভাস্টালে আশ্রয় নেওয়া বেশ কিছু বেসামরিক নাগরিককে সরিয়ে নেওয়া হয়েছে। তারপরও শত শত ইউক্রেনীয় যোদ্ধা ইস্পাত কারখানার প্রচণ্ড আগুনের নিচে আটকে আছে।


বিজ্ঞাপন


টিএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর