মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ঢাকা

রেড স্কয়ার প্যারেডে এবার একটি মাত্র ট্যাংক

ঢাকা মেইল ডেস্ক
প্রকাশিত: ০৯ মে ২০২৪, ০৯:৩৪ পিএম

শেয়ার করুন:

রেড স্কয়ার প্যারেডে এবার একটি মাত্র ট্যাংক

দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিজয় উদ্‌যাপন করতে প্রতি বছরই মস্কোর রেড স্কয়ারে রুশ বাহিনীর প্যারেডের আয়োজন করা হয়। বৃহস্পতিবার (৯ মে) সকালেও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উপস্থিতিতে অনুষ্ঠিত হয়েছে ৭৯তম বিজয় দিবসের প্যারেড। তবে এই প্যারেডে একটি মাত্র ট্যাংকের উপস্থিতি দেখা গেছে। গত বছরের প্যারেডেও একটি মাত্র ট্যাংক অংশ নিয়েছিল।

এবার প্যারেডে অংশ নেওয়া টি-৩৪ মডেলের একমাত্র ট্যাংকটি অন্তত ৮৩ বছরের পুরোনো বলে জানা গেছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির সঙ্গে লড়াইয়ে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল এই মডেলের ট্যাংকগুলো।


বিজ্ঞাপন


ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইনডিপেনডেন্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, অস্ত্রসজ্জিত ওই ট্যাংকটি সামনে এলে প্যারেডে অংশ নেওয়া অতিথিরা করতালির মধ্যদিয়ে এটিকে স্বাগত জানান।

ইউক্রেনে হামলা করার আগের (২০২২ সালে) বছরগুলোতে রেড স্কয়ারে প্যারেডে ২০ টির বেশি ট্যাংক প্রদর্শন করা হতো।

অন্যান্য বারের তুলনায় এবারের প্যারেড কিছুটা ভিন্ন ছিল। কারণ এবার বসন্ত মৌসুমের বিশেষ এই দিনটিতে মস্কোতে তুষারপাত হয়েছে। এবার প্যারেডে রাশিয়ার ৯ হাজার সৈন্য নিয়েছে। তবে ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার আগে এই সংখ্যাটি আরও অনেক বেশি হতো।

প্রেসিডেন্ট পুতিন এবার তার রেড স্কয়ার ভাষণে বলেছেন, আমরা এমন একটি সময়ে বিজয় দিবস উদ্‌যাপন করছি, যখন আমরা একটি বিশেষ সামরিক অভিযানে রয়েছি।


বিজ্ঞাপন


ভাষণে পশ্চিমা হুমকির বিষয়ে একটি সতর্কতাও জারি করেছেন পুতিন। পশ্চিমা দেশগুলোকে তিনি তার পারমাণবিক অস্ত্রগুলোর কথা স্মরণ করিয়ে দিয়েছেন।

পুতিন বলেন, বিশ্বজুড়ে যুদ্ধ এড়াতে রাশিয়া সবকিছু করবে। একই সঙ্গে আমরা কাউকে আমাদের হুমকি দেওয়ার অনুমতি দেব না। আমাদের কৌশলগত বাহিনী সর্বদা যুদ্ধ সতর্ক অবস্থায় রয়েছে।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর