সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৪, ঢাকা

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বৈশ্বিক খাদ্য সংকট সৃষ্টি করছে : জি-৭

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৪ মে ২০২২, ০৯:৫৬ পিএম

শেয়ার করুন:

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বৈশ্বিক খাদ্য সংকট সৃষ্টি করছে : জি-৭
জি-৭ সম্মেলনে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জিন-ইভেস লে ড্রিয়ান ও জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক (ডানে)

বিশ্বের সম্পদশালী দেশগুলোর সংগঠন জি-৭ হুঁশিয়ারি দিয়ে বলেছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বব্যাপী খাদ্য ও জ্বালানি সংকট সৃষ্টি হয়েছে। এটা দরিদ্র দেশগুলোর জন্য হুমকি স্বরূপ। ইউক্রেনে শস্যের মজুদ আছে তা বাইরে রফতানি করতে বাধা দিচ্ছে রাশিয়া। এ ধরনের অবরোধ থেকে মুক্তি পাওয়ার জন্য জরুরি পদক্ষেপ নিতে হবে।

শনিবার জি-৭ সংগঠনের শীর্ষ কূটনীতিকদের নিয়ে সভার আয়োজক দেশ জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক বলেন, ‘এ যুদ্ধ একটি বৈশ্বিক সংকট সৃষ্টি করেছে। এ যুদ্ধের কারণে আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পাঁচ কোটি মানুষ খাদ্যের অভাবে পড়বে। যদি ইউক্রেন থেকে শস্য রফতানি করতে না দেয়া হয় তবে ভয়াবহ খাদ্য সংকট সৃষ্টি হবে। কারণ, বিশ্বব্যাপী সরবরাহের একটি বড় অংশ আসে ইউক্রেন থেকে।


বিজ্ঞাপন


জার্মানির বাল্টিক সাগর উপকূলে তিন দিনের বৈঠক শেষে প্রকাশিত বিবৃতিতে জি-৭ জানিয়েছে, সংকটে পড়া দেশগুলোকে তারা আরো মানবিক সহায়তা দিবে। 

এ সময় সংগঠনটি আরো বলেছে, (ইউক্রেনে) রাশিয়ার আগ্রাসনের কারণে সাম্প্রতিক ইতিহাসে সবচেয়ে মারাত্মক খাদ্য ও জ্বালানি সংকট সৃষ্টি হয়েছে। এ কারণে বিশ্বের গরীব দেশগুলো মারাত্মক সমস্যায় পড়েছে।

সূত্র : আল-জাজিরা

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর