আল জাজিরার সাংবাদিক হত্যা, জাতিসংঘের নিরাপত্তা পরিষদে নিন্দা

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৪ মে ২০২২, ১২:৩৯ পিএম
আল জাজিরার সাংবাদিক হত্যা, জাতিসংঘের নিরাপত্তা পরিষদে নিন্দা

অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েল কর্তৃক আল জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহ হত্যার ঘটনায় নিন্দা জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। শুক্রবার (১৩ মে) নিরাপত্তা পরিষদে সর্বসম্মতিক্রমে নিন্দা প্রস্তাবটি গৃহীত হয়।

নিরাপত্তা পরিষদের এক বিবৃতিতে জানা যায়, সংস্থাটি সাংবাদিক শিরিন আবু আকলেহ হত্যার ঘটনার ‘পুঙ্খানুপুঙ্খ, স্বচ্ছ এবং নিরপেক্ষ তদন্ত’ করার আহ্বান জানিয়েছে। খবর আল জাজিরা।

তবে নিরাপত্তা পরিষদের বৈঠকে আবু আকলেহের শেষকৃত্যের সময় ইসরায়েলী বাহিনী কর্তৃক সংগঠিত সহিংসতার কোনো উল্লেখ করা হয়নি।

আরেক বিবৃতিতে সাংবাদিক হত্যার ঘটনাটিকে ‘যুদ্ধাপরাধের’ সাথে তুলনা করেছে জাতিসংঘের মানবাধিকার কার্যালয়। সংস্থাটি এ ঘটনার স্বাধীন তদন্তের আহ্বান জানিয়েছে।

১১ মে অধিকৃত পশ্চিম তীরে জেনিন শহরে আল জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহকে গুলি করে হত্যা করে ইসরায়েলি বাহিনী। এসময় আবু আকলেহ একটি হেলমেট এবং একটি ভেস্ট পরেছিলেন যা স্পষ্টভাবে তাকে একজন সাংবাদিক হিসাবে চিহ্নিত করেছিল।

গতকাল (১৩ মে) আকলেহের অন্ত্যেষ্টিক্রিয়ার মিছিলে হামলা করে ইসরায়েলি পুলিশ। টেলিভিশনের ভিডিওতে দেখা গেছে, আকলেহের কফিনের ওপর থাকা ফিলিস্তিনের পতাকা এবং কফিন বহন করা ফিলিস্তিনিদের হাতে থাকা দেশটির জাতীয় পতাকা ছিনিয়ে নেয়ার চেষ্টা করছে ইসরায়েলি পুলিশ। এ সময় ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর সদস্যরা ফিলিস্তিনিদের ওপর আক্রমণও করে।

টিএম