ন্যাটোতে ফিনল্যান্ড-সুইডেনকে চায় না তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৪ মে ২০২২, ১২:০৮ পিএম
ন্যাটোতে ফিনল্যান্ড-সুইডেনকে চায় না তুরস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন প্রতিরক্ষা জোট ন্যাটোতে যাওয়ার প্রক্রিয়া শুরু করেছে ফিনল্যান্ড ও সুইডেন। তবে দেশ দুটির ন্যাটোতে যোগদানের বিষয়টি মোটেই ভালো চোখে দেখছে না ন্যাটোর অন্যতম সদস্য তুরস্ক। এছাড়া দেশ দুটিসহ স্ক্যান্ডিনেভীয় দেশগুলোর বিরুদ্ধে কুর্দি ‘সন্ত্রাসী’দের আশ্রয় দেয়ার অভিযোগ তুলেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

শুক্রবার ইস্তাম্বুলে  জুম্মার নামাজ শেষে সাংবাদিকদের এ কথা জানান এরদোয়ান। তিনি বলেন, আমরা বিষয়টিকে ইতিবাচকভাবে দেখছি না। স্ক্যান্ডিনেভিয়ার দেশগুলো সন্ত্রাসী গোষ্ঠীগুলোর জন্য অতিথিশালা হয়ে দাঁড়িয়েছে।

তুর্কি প্রেসিডেন্টের দাবি, অতীতে গ্রিসের সদস্যপদের অনুমোদন দিয়ে যে ভুল করেছে তুর্কি সরকার। এই বিষয়ে একই ভুল দ্বিতীয়বার করতে চাই না।

তবে ফিনল্যান্ডও জানিয়েছে, সমস্যা সমাধানে তুরস্কের সাথে আলোচনা চালিয়ে যাবে।

তুরস্কের এমন মন্তব্যের পর বড়সড় এক ধাক্কা খেলো ফিনল্যান্ড ও সুইডেন। এতদিন ন্যাটোতে যোগ না দিতে তাদের হুমকি দিয়েছে রাশিয়া। সেটি তোয়াক্কা না করে যখন সামরিক জোটে যাবার জন্য প্রস্তুত হচ্ছিল দেশ দুটি তখনই তুরস্কের বিরোধিতা নতুন মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে। 

কিয়েভ ও মস্কো উভয়ের সঙ্গেই আনকারার ভালো সম্পর্ক থাকায় দুই দেশের সংঘাত নিরসনে মধ্যস্ততাকারী হিসেবে কাজ করছে তুরস্ক। এরই মধ্যে দুই দেশের প্রতিনিধিদের নিয়ে একাধিক বৈঠকের আয়োজন করেছে দেশটি।

সূত্র: আল জাজিরা

একে