বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

আবুধাবিতে চিরনিদ্রায় শায়িত শেখ খলিফা

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৪ মে ২০২২, ১১:০৭ এএম

শেয়ার করুন:

আবুধাবিতে চিরনিদ্রায় শায়িত শেখ খলিফা
প্রেসিডেন্টের মরদেহ কাঁধে রাজপরিবারের সদস্যরা- খালিজ টাইমস

আবুধাবির আল বাতিন কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হয়েছেন সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট এবং আবুধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান। শুক্রবার মাগরিবের নামাজের পর তার দাফন সম্পন্ন হয়। 

এর আগে আবুধাবির প্রথম মসজিদে তার জানাজা নামাজ অনুষ্ঠিত হয়। সেখানে অংশ নেন আবুধাবির শাসক শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান। জানাজায় প্রয়াত প্রেসিডেন্টের রুহের মাগফিরাত কামনা করেন।


বিজ্ঞাপন


এ ছাড়া মাগরিবের নামাজের পর দেশজুড়ে মসজিদে মসজিদে প্রেসিডেন্টের জন্য দোয়া করা হয়। খবর খালিজ টাইমসের

uae president
আবুধাবির প্রথম মসজিদে জানাজা নামাজ- খালিজ টাইমস

প্রেসিডেন্টের মৃত্যুতে দেশজুড়ে ৪০ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে সংযুক্ত আরব আমিরাত। একই সঙ্গে জাতীয় পতাকা রাখা হবে অর্ধনমিত। মন্ত্রণালয়সহ সব ধরনের অফিস বন্ধ থাকবে তিন দিন।

বিশ্বের অন্যতম ক্ষমতাধর শাসকদের একজন ছিলেন শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান। একাধারে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি, আবুধাবির আমির এবং ইউনাইটেডের সর্বোচ্চ কমান্ডার পদে অধিষ্ঠিত ছিলেন তিনি। ১৯৪৮ সালের ৭ সেপ্টেম্বরে আরব আমিরাতের কাসর আল মুওয়াইজির আল আইনে জন্ম নেন এই রাজপুত্র।


বিজ্ঞাপন


সংযুক্ত আরব আমিরাতের প্রতিষ্ঠাতা হিসেবে সর্বজন স্বীকৃত ছিলেন শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান। সেই সঙ্গে সাতটি আমিরাতকে (আবুধাবি, আজমান, দুবাই, ফুজাইরাহ, রাস আল খাইমাহ, শারজাহ, উম্মুল কুয়াইন) একীভূত করার ক্ষেত্রেও ব্যাপক প্রশংসিত হয়েছিলেন তিনি।

uae president
আবুধাবির আল বাতিন কবরস্থানে দাফন- খালিজ টাইমস

জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের প্রথম সন্তান হিসাবে ২০০৪ সালের ২ নভেম্বর আবুধাবির আমির হিসাবে বাবার স্থলাভিষিক্ত হন তিনি। এর পরদিন সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি নির্বাচিত হন। এরপর টানা ১৭ বছর ১৯১ দিন ক্ষমতায় অধিষ্ঠিত ছিলেন। যা সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্টের মেয়াদের ভিত্তিতে দ্বিতীয় সর্বোচ্চ শাসনকাল।

আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পৃথক দুই শোকবার্তায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বিন জায়েদ আল নাহিয়ানের রুহের মাগফিরাত কামনা করেন। তারা তার পরিবার, সংযুক্ত আরব আমিরাতের সরকার ও জনগণের প্রতি গভীর সমবেদনা জানান।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর