রোববার, ১৯ মে, ২০২৪, ঢাকা

ইউক্রেনকে আরও ৬২ কোটি ডলার সহায়তার ঘোষণা ব্রিটেনের

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২৪, ১১:১২ এএম

শেয়ার করুন:

ইউক্রেনকে আরও ৬২ কোটি ডলার সহায়তার ঘোষণা ব্রিটেনের
ফাইল ফটো/সংগৃহীত

ব্রিটেনে এই দশকের শেষ নাগাদ তার প্রতিরক্ষা ব্যয় মোট অভ্যন্তরীন উৎপাদনের ২.৫% বৃদ্ধি করবে বলে ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী ঋষি সুনাক। এছাড়া ইউক্রেনকে আরও ৬২ কোটি ডলারের সামরিক সহায়তার ঘোষণা দিয়েছেন তিনি। 

পোল্যান্ডের রাজধানী ওয়ারসে সফরকালে এই ঘোষণা দেন সুনাক। তিনি ইউক্রেনে আরও অস্ত্র পাঠানোর প্রতিশ্রুতিও দেন। খবর এএফপির


বিজ্ঞাপন


তিনি বলেন, তার সরকার ব্রিটেনের প্রতিরক্ষা শিল্পকে “যুদ্ধাবস্থায় নিয়ে যাচ্ছে” এবং এটিকে “আমাদের জাতীয় প্রতিরক্ষাকে এই প্রজন্মের সবচেয়ে শক্তিশালী” বলে বর্ণনা করেছেন।

আরও পড়ুন: ইসরায়েলের ওপর চাপ বাড়াচ্ছে যুক্তরাজ্য

ওয়ারসে ন্যাটোর মহাসচিব জেন্স স্টলটেনবার্গের পাশে দাঁড়িয়ে সাংবাদিকদের সুনাক বলেন, “ শীতল যুদ্ধের পর বিশ্ব এখন সবচেয়ে বিপজ্জনক অবস্থায় আছে, আমরা এতে আত্মতুষ্টি পেতে পারি না। আমাদের প্রতিপক্ষরা যখন জোট বাঁধছে আমাদেরকেও আমাদের দেশ রক্ষার জন্য, আমাদের স্বার্থের জন্য আমাদের মূল্যবোধের জন্য আরও কিছু করতে হবে।”

খবরে বলা হয়েছে, এই ঘোষণার আগে ব্রিটেন ইউক্রেনের জন্য নতুন সামরিক সরবরাহের জন্য আরও ৬২ কোটি ডলার প্রদানের প্রতিশ্রুতি দিচ্ছে। এই সরবরাহের মধ্যে রয়েছে দূর পাল্লার ক্ষেপেণাস্ত্র এবং ৪০ লক্ষ রাউন্ড সাজ সরঞ্জাম। এটি এমন এক সময় যখন ইউক্রেন যুদ্ধের পূর্বাঞ্চলীয় সম্মুখ রেখায় এগিয়ে আসা রুশ বাহিনীর বিরুদ্ধে নিজেকে অটুট রাখতে ইউক্রেনকে সংগ্রাম করতে হচ্ছে।


বিজ্ঞাপন


সুনাক এই সহযোগিতার নিশ্চয়তা দিতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে কথা বলেছেন এবং রাশিয়ার নৃশংস ও সম্প্রসারণবাদী উচ্চাকাঙ্খার বিরুদ্ধে ইউক্রেনের প্রতিরক্ষায় দ্রুত সহযোগিতা করতে তাকে নিশ্চয়তা দিয়েছেন।

এই সফরের আগেই ব্রিটেনের সরকার জানিয়েছিল যে, সুনাক ৫০ কোটি পাউন্ড (৬২ কোটি ডলার) এর নতুন সামরিক সরবরাহ প্রদান করবে যার মধ্যে রয়েছে ৪০০টি যানবাহন, ৬০টি নৌকা, ১০০ অস্ত্র-শস্ত্র এবং ৪০ লাখ রাউন্ড গোলা বারুদ। এই সরবরাহে থাকবে ব্রিটিশ স্ট্রম শ্যাডো নামের দূর পাল্লার ক্ষেপণাস্ত্র যা ১৫০ মাইল অবধি যেতে পারে এবং রাশিয়ার লক্ষ্যবস্তুর উপর আঘাত হানতে সমর্থ বলে প্রমাণ পাওয়া গেছে।

আরও পড়ুন: দাড়ি রাখার ওপর নিষেধাজ্ঞা তুলে নিল ব্রিটিশ সেনাবাহিনী

ডাউনিং স্ট্রিট জানায়, ব্রিটেনের অব্যাহত সহযোগিতার জন্য প্রেসিডেন্ট জেলেন্সকি প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বলেন নতুন এই সামরিক সহায়তা সাধারণ ইউক্রেনীয়রা যারা তাদের দেশকে রক্ষা করতে সীমান্তে লড়াই করছে তাদের জন্য অত্যন্ত ইতিবাচক হবে।

তবে ডাউনিং স্ট্রিট এমন কোন আভাস দেয়নি যে এই সহায়তা অবিলম্বে পাঠানো হবে কী না। জেলেনস্কি আরও বেশি আন্তর্জাতিক সহায়তার আবেদন জানিয়ে বলেছেন যে, এই সহায়তা ছাড়া তার দেশ এই যুদ্ধে হেরে যাবে।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর