শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

চীন ঠেকাতে আসিয়ানে অনুদানের ঘোষণা যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৩ মে ২০২২, ১০:০৯ এএম

শেয়ার করুন:

চীন ঠেকাতে আসিয়ানে অনুদানের ঘোষণা যুক্তরাষ্ট্রের
ছবি: সংগৃহীত

চীনের প্রভাব মোকাবেলা, অবকাঠামো এবং নিরাপত্তা উন্নয়নের জন্য অ্যাসোসিয়েশন অফ সাউথইস্ট এশিয়ান নেশনসকে (আসিয়ান) ১৫০ বিলিয়ন মার্কিন ডলার অনুদান প্রদানের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবার (১৩ মে) আসিয়ান-যুক্তরাষ্ট্র বিশেষ সম্মেলনে এ ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বৃহস্পতিবার (১২ মে) যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে শুরু হয়েছে দুই দিন ব্যাপী বিশেষ সম্মেলন। আসিয়ানের দশ জাতি রাষ্ট্রের প্রতিনিধি ও মার্কিন প্রেসিডেন্ট হোয়াইট হাউসে নৈশ ভোজের মাধ্যমে এ সম্মেলন শুরু করেনে।


বিজ্ঞাপন


Ismail Sabri Yaakob
ইসমাইল সাবরি ইয়াকোব

প্রতিশ্রুত অনুদানের ১.৫ বিলিয়ন ডলার বরাদ্দ রয়েছে মহামারি পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য। চলতি বছরের নভেম্বরের এ অনুদানের অর্থ পেতে যাচ্ছে আসিয়ান।

এছাড়া কার্বন নিঃসরণ কমিয়ে পরিবেশবান্ধব বিদ্যুৎ উৎপাদনে ৪০ মিলিয়ন, অবকাঠামো উন্নয়নে ৪০ মিলিয়ন, সামুদ্রিক নিরাপত্তা সংহত করতে ৬০ মিলিয়ন এবং আসিয়ান জোটের দেশগুলোতে স্বাস্থ্য তহবিলে ১৫ মিলিয়ন বরাদ্দ রয়েছে যুক্তরাষ্ট্রের অনুদানে। খবর রয়টার্স।


বিজ্ঞাপন


বিশেষ সম্মেলনের বিষয়ে মার্কিন প্রশাসনের একজন সিনিয়র কর্মকর্তা সাংবাদিকদের বলেন, ‘‘দক্ষিণ-পূর্ব এশিয়ায় আমাদের মিত্রতা বৃদ্ধি করতে হবে। আমরা দেশগুলোকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে একটি পছন্দ করতে বলছি না। আমরা স্পষ্ট করতে চাই, যুক্তরাষ্ট্র আরও শক্তিশালী সম্পর্ক স্থাপনে ইচ্ছুক।’’

সম্মেলনে চীন সম্পর্কে ওয়াশিংটনের উদ্বেগের বিষয়েও হয়েছে আলোচনা। সম্মেলনটি যুক্তরাষ্ট্রকে অর্থনৈতিক ও কৌশলগতভাবে উপকৃত করবে বলে জানিয়েছেন আসিয়ানের নেতারা।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকোব বলেন, ‘‘আসিয়ানের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের আরও সক্রিয় বাণিজ্য ও বিনিয়োগের এজেন্ডা গ্রহণ করা উচিত। এটি যুক্তরাষ্ট্রকে অর্থনৈতিক ও কৌশলগতভাবে উপকৃত করবে।’’

টিএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর