সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ঢাকা

দায়িত্ব নিলেন আফ্রিকার সর্বকনিষ্ঠ প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩ এপ্রিল ২০২৪, ০৭:০০ পিএম

শেয়ার করুন:

দায়িত্ব নিলেন আফ্রিকার সর্বকনিষ্ঠ প্রেসিডেন্ট
ছবি: এএফপি

দায়িত্ব নিলেন আফ্রিকার সর্বকনিষ্ঠ প্রেসিডেন্ট। পশ্চিম আফ্রিকার দেশ সেনেগালের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন বাসিরু দিওমায়ে ফায়ে। গত ২৪ মার্চ দেশটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। এর কয়েক দিন আগে কারাগার থেকে মুক্তি পান তিনি।

গত সপ্তাহে সেনেগালের আপিল আদালতের ঘোষিত ফলাফল অনুসারে, বিদায়ী ক্ষমতাসীন দলের প্রার্থী সাবেক প্রধানমন্ত্রী আমাদৌ বাসহ অন্যান্য ১৮ জন প্রতিদ্বন্দ্বীকে পেছনে ফেলেছেন ফায়ে। তিনি ৫৪.২৮ শতাংশ ভোট পাওয়ার দাবি করেছেন।


বিজ্ঞাপন


মঙ্গলবার শপথ নেয়ার আগে সামাজিক মাধ্যম এক্সে এক পোস্টে ফায়ে বলেন, তার বিজয় সাবেক ফরাসি উপনিবেশে ব্যবস্থাগত পরিবর্তনের গভীর আকাঙ্ক্ষা প্রতিফলিন।

৪৪ বছর বয়সি সাবেক ট্যাক্স ইন্সপেক্টর ফায়ে প্রতিশ্রুতি দিয়ে বলেন, 'আমি দৃঢ়ভাবে এবং টেকসইভাবে সেনেগালকে অর্থনৈতিক ও সামাজিক অগ্রগতির পথে রাখার জন্য সংস্কৃতি, পরিচালনার নৈতিকতা, শৃঙ্খলা এবং স্বদেশের ভালবাসার প্রচার করতে প্রতিশ্রুতিবদ্ধ।'

রাজধানী ডাকারের কাছে ডায়মনিয়াদিও শহরে ফায়ের উদ্বোধনী অনুষ্ঠানে তার দুই স্ত্রী, পশ্চিম আফ্রিকা অঞ্চলের বেশ কয়েকজন প্রেসিডেন্ট, সরকারী প্রতিনিধি এবং আফ্রিকান ইউনিয়ন কমিশনের চেয়ারম্যান মুসা ফাকি মাহামত উপস্থিত ছিলেন।

প্রেসিডেন্টের শপথ নেয়ার কয়েক ঘণ্টা পর সেনেগালের প্রধানমন্ত্রী হিসেবে উসমানে সোনকোকে নিযুক্ত করেন তিনি।


বিজ্ঞাপন


একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর