মঙ্গলবার, ২৮ মে, ২০২৪, ঢাকা

‘মুসলিমদের মন বোঝেন’ বলার পর ইসরায়েলে অস্ত্র দিতে সম্মতি বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ৩০ মার্চ ২০২৪, ০৩:৩০ পিএম

শেয়ার করুন:

‘মুসলিমদের মন বোঝেন’ বলার পর ইসরায়েলে অস্ত্র দিতে সম্মতি বাইডেনের
ফাইল ফটো/এমএসএনবিসি

গাজায় ইসরায়েলি বাহিনীর টানা অভিযানে হাজার হাজার বেসামরিক ফিলিস্তিনির নিহত হয়েছেন। এই বিষয় নিয়ে মার্কিন মুসলিমরা যে খুবই মনোকষ্টে রয়েছেন, তা বোঝেন বলে জানিয়েছে প্রেসিডেন্ট জো বাইডেন। তবে মুসলিমদের এমন বার্তা দেওয়ার পরপরই তিনি ইসরায়েলে আরও অস্ত্র পাঠানোর বিষয়ে সম্মতি দিয়েছেন।

ক্রবার (২৯ মার্চ) ‘আরব আমেরিকান হেরিটেজ মান্থ’ উপলক্ষ্যে দেওয়া এক বিবৃতিতে বাইডেন মুসলিমদের কষ্ট বোঝার কথা জানান। জো বাইডেন ক্ষমতায় আসার পর ২০২১ সালে এপ্রিল মাসকে ‘আরব আমেরিকান হেরিটেজ মান্থ’ হিসেবে স্বীকৃতি দেয়া হয়। আর দু’দিন পরেই শুরু হতে যাচ্ছে সেই হেরিটেজ মান্থ এপ্রিল। খবর রয়টার্সের


বিজ্ঞাপন


বিবৃতিতে বাইডেন বলেন, আরব আমেরিকানরা যে দুঃখ অনুভব করছেন, তাকে শ্রদ্ধা জানিয়ে অবশ্যই আমাদের এই সমর্থনে বিরতি দেয়া উচিৎ। তাদের কষ্ট আমি বুঝি। আমি ব্যক্তিগতভাবেও সেজন্য দুঃখ ভারক্রান্ত।

আরও পড়ুন: আমি ইহুদিবাদী, ইসরায়েল না থাকলে ইহুদিরা নিরাপদ থাকবে না: বাইডেন

এ সময় বাইডেন জানান, গাজায় মানবিক সহায়তা বাড়ানো, হামাসের হাতে বন্দীদের মুক্ত করতে এবং কমপক্ষে ছয় সপ্তাহ স্থায়ী একটি অবিলম্বে যুদ্ধবিরতি প্রতিষ্ঠার জন্য কাজ করছেন তিনি।

তবে যুক্তরাষ্ট্রের প্রথম সারির সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, বাইডেন এই বার্তা দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যে ইসরায়েলের কাছে বোমা ও যুদ্ধবিমান বিক্রয় সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর করেছে বাইডেন প্রশাসন।


বিজ্ঞাপন


গাজায় হামাস ও ইসরায়েলি বাহিনীর চলমান যুদ্ধের শুরু থেকেই ইসরায়েলকে সমরাস্ত্র ও রাজনৈতিক সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। এমনকি এ পর্যন্ত জাতিসংঘে গাজায় যুদ্ধবিরতি সংক্রান্ত যত প্রস্তাব উঠেছে, সেগুলো মধ্যে সর্বশেষ প্রস্তাবটি ছাড়া বাকি সবগুলোতেই ভেটো প্রয়োগ করেছে ওয়াশিংটন।

এদিকে যুদ্ধ শুরুর পর থেকে বিশ্বের বিভিন্ন দেশের পাশাপাশি যুক্তরাষ্ট্রেও দিন দিন তীব্র হয়ে উঠছে গাজায় যুদ্ধবিরতির দাবি। বাইডেন প্রশাসনের ওপর দেশটির মুসলিম সম্প্রদায়ের লোকজন যে ক্ষুব্ধ-হতাশ— তা প্রকাশ্যেই বলেছেন মার্কিন মুসলিম নেতারা।

আরও পড়ুন: ইসরায়েলকে রক্ষায় যুক্তরাষ্ট্র কী করবে?

গত ছয় মাস ধরে গাজায় নৃশংস হামলা চালাচ্ছে ইসরায়েল। ইতোমধ্যে ফিলিস্তিনের উপত্যকায় নিহত হয়েছেন ৩২ হাজারেরও বেশি ফিলিস্তিনি, আহতের সংখ্যা ছাড়িয়েছে ৭৪ হাজার। সেই সঙ্গে বাড়িঘর হারিয়ে বাস্তুচ্যুত হয়েছেন লাখ লাখ মানুষ।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর