মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

সেতু ভেঙে ফেলা জাহাজের সব নাবিক ভারতীয়, ব্যঙ্গচিত্র ভাইরাল

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ৩০ মার্চ ২০২৪, ০২:২১ পিএম

শেয়ার করুন:

সেতু ভেঙে ফেলা জাহাজের সব নাবিক ভারতীয়, ব্যাঙ্গচিত্র ভাইরাল
ছবি: ভিডিও থেকে নেয়া/টাইমস নাউ

যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ড অঙ্গরাজ্যে ফ্রান্সিস স্কট কি সেতুতে ধাক্কা দেওয়া কনটেইনারবাহী জাহাজ ডালির সব নাবিকই ভারতীয়। গত মঙ্গলবার বাল্টিমোরের একটি বন্দর থেকে শ্রীলঙ্কার উদ্দেশ্যে যাত্রা শুরু করেছিল ডালি। কিন্তু পাওয়ার ফেইলিওরের কারণে অনেকটাই অনিয়ন্ত্রিত অবস্থায় জাহাজটি ধাক্কা দেয় সেতুতে। এরপরই ওই নাবিকদের নিয়ে করা একটি ব্যঙ্গচিত্র ভাইরাল হয়েছে।

ঘটনার জের ধরে এবার দুর্ঘটনাকবলিত জাহাজটিতে থাকা ভারতীয় নাবিকদের ব্যঙ্গ করে আঁকা কার্টুন ভাইরাল হওয়ায় এর বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যমগুলো। তারা এই কার্টুনকে ‘বর্ণবাদী’ বলে আখ্যা দিয়েছে।


বিজ্ঞাপন


আরও পড়ুন: জলদস্যুদের হাত থেকে ২৩ পাকিস্তানিকে উদ্ধারের দাবি ভারতের

জানা যায়, বাল্টিমোর সেতুতে ধাক্কা দেওয়ার আগে পাওয়ার বিচ্ছিন্ন হয়ে নিয়ন্ত্রণহীন হয়ে পড়েছিল সিঙ্গাপুরের পতাকাবাহী কনটেইনার জাহাজ ডালি। কংক্রিটের পিলারে ধাক্কা দেওয়ার কয়েক সেকেন্ডের মধ্যেই পুরো সেতুটি ভেঙে ৫০ ফুট নিচে পানিতে গিয়ে পড়ে।

এক প্রতিবেদনে এনডিটিভি জানিয়েছে, এই ঘটনায় দ্রুততম সময়ের মধ্যে একটি জরুরি কল করার জন্য জাহাজে থাকা নাবিকদের প্রশংসা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ওই কলের কারণেই সেতুতে যান চলাচল নিয়ন্ত্রণ করা গিয়েছিল।

তবে এ নিয়ে একটি ব্যাঙ্গচিত্র প্রকাশ করেছে ফক্সফোর্ড নামে একটি মার্কিনভিত্তিক ওয়েব-কমিক সংস্থা। সেখানে অ্যানিমেশন ওই ভিডিওটিতে ভারতীয় চেহারার আদলে কয়েকজন নাবিককে কেবল কটি পরিয়ে স্বল্পবসনে উপস্থাপন করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, অপ্রস্তুত ওই নাবিকেরা আসন্ন দুর্ঘটনার জন্য হাস্যরসাত্মক উপায়ে প্রস্তুতি নিচ্ছেন।

সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাক্সে ভিডিওটি শেয়ার করে ফক্সফোর্ড কমিকস লিখেছে, ‘ঘটনার আগ মুহূর্তে ডালির ভেতর থেকে পাওয়া সর্বশেষ রেকর্ডিং।’ এটি সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে।

আরও পড়ুন: তরুণীর পেশা যখন চুরি!

তবে এই কার্টুন ভিডিওকে সহজভাবে নেননি ভারতীয়রা। তারা ওই কমিক সংস্থাটির সমালোচনা করছেন। কার্টুনটি শেয়ার করে ভারতীয় অর্থনীতিবিদ সঞ্জীব সান্যাল দাবি করেন, দুর্ঘটনার সময় জাহাজটিকে পরিচালনা করছিলেন স্থানীয় এক পাইলট। তিনি লিখেছেন, ‘যখন জাহাজটি সেতুতে আঘাত করে, তখন এতে একজন স্থানীয় পাইলট ছিলেন। যাই হোক, নাবিকেরা কর্তৃপক্ষকে সতর্ক করেছিল বলেই হতাহতের সংখ্যা তুলনামূলক কম হয়েছে।’ 

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর