বুধবার, ১৫ মে, ২০২৪, ঢাকা

ইসরায়েলি আগ্রাসনে সমর্থন, বাইডেনের বক্তব্যে ফিলিস্তিনপন্থীদের বাধা

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৮ মার্চ ২০২৪, ১০:৪৯ এএম

শেয়ার করুন:

ইসরায়েলি আগ্রাসনে সমর্থন, বাইডেনের বক্তব্যে ফিলিস্তিনপন্থীদের বাধা

গাজায় ইসরায়েলি আগ্রাসনে সমর্থন দেওয়ায় তোপের মুখে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সম্প্রতি আমেরিকার নর্থ ক্যারোলাইনায় নির্বাচনী প্রচারণায় বক্তব্য দেওয়ার সময় তাকে থামিয়ে ফিলিস্তিনিদের দুর্দশা তুলে ধরে স্লোগান দিতে থাকেন কয়েকজন ফিলিস্তিনপন্থী।

স্থানীয় সময় মঙ্গলবার রাতে নর্থ ক্যারোলাইনায় নির্বাচনী প্রচারণায় অংশ নেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। নিজের আমলে যুক্তরাষ্ট্রের সাধারণ মানুষের স্বাস্থ্য সুরক্ষাসহ তার নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরছিলেন। ঠিক এই সময়েই বাধে বিপত্তি। গাজার নারী ও শিশুদের হত্যা ও সেখানকার স্বাস্থ্য পরিস্থিতি তুলে ধরে স্লোগান দিতে থাকেন কয়েকজন বিক্ষোভকারী।


বিজ্ঞাপন


আরও পড়ুন
যুদ্ধবিরতির লক্ষণ নেই গাজায়, চলছে গণহত্যা

biden-protest

ফিলিস্তিনসমর্থকদের তোপের মুখে পড়ে একপর্যায়ে নিজের বক্তব্য বন্ধ করে দিয়ে কিছুক্ষণের জন্য চুপ করে থাকেন মার্কিন প্রেসিডেন্ট। পরে তিনি বলেন, গাজার সাধারণ মানুষের স্বাস্থ্য সুরক্ষার জন্য যুক্তরাষ্ট্রের পদক্ষেপ নেওয়া উচিৎ।

এদিন নর্থ ক্যারিলাইনায় বাইডেনের গাড়িবহর যাওয়ার সময় রাস্তার দুপাশেই গাজায় যুদ্ধবিরতির দাবিতে আন্দোলন করেন শতশত মানুষ। এর আগেও বিভিন্ন জায়গায় বেশ কয়েকবার ফিলিস্তিনসমর্থকদের আন্দোলনের কারণে বিড়ম্বনার শিকার হন বাইডেন।


বিজ্ঞাপন


protest
 
গেল ৭ অক্টোবর থেকে অবরুদ্ধ গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের ওপর নির্বিচার হত্যাযজ্ঞ চালিয়ে আসছে ইসরায়েল। হামলার শুরু থেকেই তেল আবিবকে নগ্ন সমর্থন দিয়েছে ওয়াশিংটন। সামরিক থেকে শুরু করে সব ধরনের সহায়তা দিয়ে আসছে বাইডেন প্রশাসন। যুক্তরাষ্ট্রের একতরফা সমর্থনের কারণে দেশটির ভেতরেই ব্যাপক সমালোচনার মুখে পড়েন বাইডেন।
 
গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে চলছে বিক্ষোভ-প্রতিবাদ। তীব্র সমালোচনার মুখে গাজায় হঠাৎ করেই মানবিক সহায়তার পাশাপাশি যুদ্ধবিরতির জন্য ইসরায়েলের ওপর চাপ দিয়ে আসছে ওয়াশিংটন। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের যুদ্ধবিরতির প্রস্তাবেও প্রথমবারের মতো ভেটো দেওয়া থেকে বিরতি থাকে দেশটি। সূত্র: স্কায় নিউজ, ফক্স নিউজ

এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর