শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

ভারতের নাগরিকত্ব আইনের বিরুদ্ধে কেরালার আপিল

ঢাকা মেইল ডেস্ক
প্রকাশিত: ১৭ মার্চ ২০২৪, ০৯:১৩ পিএম

শেয়ার করুন:

ভারতের নাগরিকত্ব আইনের বিরুদ্ধে কেরালার আপিল

ভারতে নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) কার্যকর করার যে সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার তার বিরুদ্ধে সর্বোচ্চ আদালতে মামলা করেছে কেরালা।

শনিবার (১৬ মার্চ) দক্ষিণ ভারতের কেরালার রাজ্য সরকার এই বিষয়ে একটি আবেদন করেছে। পাশাপাশি মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলিমিনের (মিম) প্রধান আসাদুদ্দিন ওয়াইসিও একই আরজি জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেছেন।


বিজ্ঞাপন


আগামী মঙ্গলবার (১৯ মার্চ) এই বিষয়ে করা আবেদনগুলোর ওপর শুনানি অনুষ্ঠিত হবে। ওইদিন একই সঙ্গে কেরালা সরকার ও আসাদুদ্দিন ওয়াইসির আবেদনের শুনানিও হতে পারে।

এর আগেও সংবিধানের ১৩১ নম্বর ধারায় সিএএ নিয়ে কেরালা রাজ্যের পক্ষে সুপ্রিম কোর্টে মামলা করা হয়েছিল।

কেরালা সরকার গত ১৪ মার্চ এক বিবৃতিতে ভারতের কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতা করে। তার অংশ হিসেবেই শীর্ষ আদালতে মামলা করল রাজ্য সরকার।

এদিকে আসাদুদ্দিন ওয়াইসি কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতা করে জানিয়েছেন, নাগরিকত্ব সংশোধনী আইনে নাগরিকত্ব দেওয়ার কথা বলা হলেও এর পেছনে দেশের সংখ্যালঘু সম্প্রদায়কে কোণঠাসা করা হচ্ছে।


বিজ্ঞাপন


ওয়াইসি অভিযোগ করেন, দেশের সংখ্যালঘুদের নাগরিকত্ব কেড়ে নেওয়ারও চেষ্টা চলছে। একই সঙ্গে তিনি জাতীয় নাগরিকপঞ্জির (এনআরসি) বিরুদ্ধেও আওয়াজ তুলেছেন। তিনি বলেন, এনআরসির মাধ্যমে মুসলিম সম্প্রদায়কে লক্ষ্যবস্তু করার পরিকল্পনাও করা হচ্ছে।

উল্লেখ্য, ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ক্ষমতায় আসার পর ২০১৯ সালের ১১ ডিসেম্বর সিএএ পাস করে। এই আইন অনুসারে, প্রতিবেশী বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে যদি ওই দেশের সংখ্যালঘুরা ধর্মীয় নিপীড়নের কারণে ভারতে আশ্রয় চায়, তবে ভারত সরকার তাদের আশ্রয় দেবে।

অন্যদিকে এই আইনের বিরোধিতাকারীরা বলছেন, নাগরিকত্ব সংশোধনী আইনে যে কথা বলা হয়েছে, সেখানে হিন্দু, শিখ, জৈন, বৌদ্ধ, পার্সি ও খ্রিষ্টান শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হলেও কোথাও দেশের মুসলিম সম্প্রদায়ের কথা উল্লেখ করা হয়নি। আর সে কারণেই ভারতের বিভিন্ন রাজনৈতিক দল ও বিভিন্ন রাজ্য এর বিরোধিতা করছে।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর