রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

আল্লাহু আকবর ধ্বনিতে আবারও মুখরিত আল আকসা প্রান্তর

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৩ মার্চ ২০২৪, ০৭:৪৯ এএম

শেয়ার করুন:

আল্লাহু আকবর ধ্বনিতে ফের মুখরিত আল আকসা প্রান্তর
ছবি: এক্স

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজাসহ পশ্চিম তীরে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। গত ৭ অক্টোবর থেকে ইসরায়েল বন্ধ করে দিয়েছিল ইসলামের তৃতীয় পবিত্রতম মসজিদ আল আকসাকে। তবে রমজান উপলক্ষে সীমিত আকারে আল আকসা প্রান্তরে নামাজ পড়ার সুযোগ পেয়েছেন ফিলিস্তিনিরা। ভেতরে প্রবেশ করতে না পেরে আল আকসা প্রান্তরে আল্লাহু আকবর ধ্বনি তোলেন তারা।

রমজানের প্রথম দিন সোমবার (১১ মার্চ) পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদে ইসরায়েলি নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও নামাজ আদায় করেন হাজার হাজার ফিলিস্তিনি। ভেতরে প্রবেশের সুযোগ না পেয়ে বাইরে জামাতে সালাত আদায় করেন অনেকে। ‘ওয়াফা’র বরাত দিয়ে এ খবর জানিয়েছে আনাদোলু এজেন্সি।


বিজ্ঞাপন


আরও পড়ুন: গাজায় ‘নিকৃষ্ট বর্বরতা’, প্রতি ফোঁটা রক্তের জবাব দিতে হবে: এরদোয়ান

ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা জানিয়েছে, প্রায় ৩৫ হাজার ফিলিস্তিনি আল-আকসা মসজিদে নামাজ আদায় করেছেন। অনেক যুবককে মসজিদে প্রবেশ করতে ইসরায়েলি বাহিনী বাধা দিয়েছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

এর আগে রোববার (১০ মার্চ) রমজানের প্রথম তারাবি পড়তে গেলে ফিলিস্তিনিদের বাধা দেয় নিরাপত্তাকর্মীরা। এমনকি লাঠিচার্জ আর ধরপাকড়ও চালায়। তৈরি হয় ব্যাপক বিশৃঙ্খলা।

al_aqsa_1
ছবি: এক্স

গত মাসে এক বিবৃতিতে ফিলিস্তিনিদের রমজানের শুরুতে আল আকসায় মিছিল করার আহ্বান জানিয়েছিলেন হামাস নেতা ইসমাইল হানিয়া। মসজিদ কম্পাউন্ডে নতুন করে কড়াকড়ির ঘোষণা দেয় ইসরায়েলি প্রশাসন।

আল-আকসা মসজিদ মুসলমানদের কাছে ইসলামের তৃতীয় পবিত্রতম স্থান। ইহুদিরা এলাকাটিকে ‘টেম্পল মাউন্ট’ বলে। প্রাচীনকালে দুটি ইহুদি মন্দিরের স্থান এখানে ছিল বলে দাবি তাদের।

১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধ জয়ের মধ্য দিয়ে আল আকসার নিয়ন্ত্রণ হারায় মুসলমানরা। জায়গাটি দখল করে ইসরায়েল। এর আগে, এটি জর্ডানের শাসকদের নিয়ন্ত্রণে ছিল। বর্তমানে আকসা কমপ্লেক্স ইসরায়েলের নিয়ন্ত্রণে থাকলেও মসজিদ পরিচালিত হয় জর্ডান-ফিলিস্তিনের একটি ওয়াকফ প্রতিষ্ঠানের তত্ত্বাবধানে।

আরও পড়ুন: আমি ইহুদিবাদী, ইসরায়েল না থাকলে ইহুদিরা নিরাপদ থাকবে না: বাইডেন

বর্তমানে এ মসজিদে প্রবেশাধিকার সংরক্ষিত। এর প্রবেশপথগুলোতে মোতায়েন করা থাকে ইহুদি দখলদার সেনা। ইসরায়েলের মুসলিম বাসিন্দা এবং পূর্ব জেরুজালেমে বসবাসরত ফিলিস্তিনিরা মসজিদুল আকসায় প্রবেশ ও নামাজ আদায় করতে পারেন। যদিও গাজার অধিবাসীদের জন্য কঠোর বিধিনিষেধ রয়েছে।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর