বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

গাজায় ক্ষুধায় মারা গেছে দুই মাসের শিশু

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৪৩ এএম

শেয়ার করুন:

গাজায় ক্ষুধায় মারা গেছে দুই মাসের শিশু
খাবার সংকট প্রচণ্ড আকার নিয়েছে গাজায়। ছবি: আনাদুলু

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় চার মাসের বেশি সময় ধরে নির্বিচারে হামলা চালাচ্ছে ইসরায়েল। এছাড়া অবরুদ্ধ উপত্যকাটিতে অবরোধ আরোপ করেছে তারা। এমন অবস্থায় বাস্তুচ্যুত হওয়া লাখ লাখ ফিলিস্তিনি প্রচণ্ড খাবার সংকটের মুখোমুখি হয়েছেন। গাজায় খাবার না পেয়ে মৃত্যু হয়েছে দুই মাসের এক শিশুর।

জাতিসংঘ সম্প্রতি সতর্ক করে দিয়েছিল যে, খাবারের অভাবে গাজায় হাজার হাজার মানুষ মৃত্যুর মুখে রয়েছে। এরপরই প্রথমবারের মতো অনাহারে ফিলিস্তিনি শিশুর মৃত্যু হলো।


বিজ্ঞাপন


শেহাব বার্তা সংস্থার বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে, শুক্রবার গাজা শহরের আল-শিফা হাসপাতালে মাহমুদ ফাতুহ মারা যায়। তার ভিডিও ফুটেজটি যাচাই করেছে আল জাজিরা।

আরও পড়ুন: গাজায় নিহত ২৯৬০০, শান্তি আলোচনার কতদূর

ভিডিওতে দেখা গেছে, একটি হাসপাতালের বিছানায় শ্বাস নেওয়ার জন্য প্রচণ্ড চেষ্টা করছে শিশু মাহমুদ। একজন প্যারামেডিক যারা ছেলেটিকে হাসপাতালে নিয়ে গিয়েছিলেন তারা বলেছেন মাহমুদ তীব্র অপুষ্টিতে মারা গেছে।

ওই প্যারামেডিক বলেন, 'আমরা দেখেছি একজন মহিলা তার বাচ্চাকে নিয়ে যাচ্ছে, সাহায্যের জন্য চিৎকার করছে। তার ফ্যাকাশে শিশুটি শেষ নিঃশ্বাস নিচ্ছে বলে মনে হচ্ছে। আমরা তাকে দ্রুত হাসপাতালে নিয়ে যাই এবং দেখা যায় সে তীব্র অপুষ্টিতে ভুগছে।চিকিৎসকেরা তাকে দ্রুত আইসিইউতে নিয়ে যান। গাজায় শিশুর দুধ সম্পূর্ণ অনুপস্থিত থাকায় কয়েকদিন ধরে শিশুকে কোনো দুধ খাওয়ানো যায়নি।'


বিজ্ঞাপন


ইসরায়েল গাজায় নির্বিচারে সাধারণ মানুষকে হত্যা করছে। তারা অবরুদ্ধ ছিটমহলে আরও সাহায্যের অনুমতি দেওয়ার জন্য বিশ্বব্যাপী আবেদনগুলিকেও উপেক্ষা করে চলেছে। জাতিসংঘ বলছে, গাজার প্রায় ২৩ লাখ মানুষ এখন দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে।

আরও পড়ুন: গাজা যুদ্ধে কত সদস্য প্রাণ হারিয়েছেন, জানাল হামাস

ইসরায়েল হামলার শুরুতে গাজায় খাদ্য, পানি এবং জ্বালানীর সমস্ত সরবরাহ বন্ধ করে দিয়েছিল। পরে আন্তর্জাতিক চাপের মুখে মিশরের রাফাহ ক্রসিং দিয়ে সামান্য পরিমাণ সহায়তা প্রবেশ করতে দেওয়া হচ্ছে। তবে সেটিও ইসরায়েলের কঠোর চেকের মুখোমুখি হচ্ছে ও ইহুদিদের বাধার মুখে পড়ছে।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় দখলদার ইসরায়েলের নির্বিচারে হামলায় নিহতের সংখ্যা ২৯ হাজার ৬০০ জনে পৌঁছেছে। শনিবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে। এদিকে ফ্রান্সে ও মিশরে শান্তি আলোচনা চালিয়ে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র ও মধ্যপ্রাচ্যের দেশগুলো।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় শনিবার জানিয়েছে, অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের আক্রমণ অব্যাহত থাকায় গত ২৪ ঘণ্টায় অন্তত ৯২ ফিলিস্তিনি নিহত ও ১২৩ জন আহত হয়েছে।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর