সোমবার, ৪ মার্চ, ২০২৪, ঢাকা

ইসরায়েলি হামলায় রক্তাক্ত রাফাহ, নিহত অর্ধশত

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:৫৪ এএম

শেয়ার করুন:

ইসরায়েলি হামলায় রক্তাক্ত রাফাহ, নিহত অর্ধশত
সরায়েলি হামলায় ক্ষতিগ্রস্ত রাফাহ শহরের একটি ভবন।

ফিলিস্তিনের অবরুদ্ধ ভূখণ্ড গাজার দক্ষিণাঞ্চলের রাফাহ এলাকায় ইসরায়েলের হামলায় অন্তত ৬৭ জন নিহত হয়েছে বলে জানিয়েছে গাজার কর্মকর্তারা। অভিযানে হামাসের হাতে অপহৃত দুইজন জিম্মিকে উদ্ধার করেছে ইসরায়েলি বাহিনী।

অভিযান চালানোর সময় দক্ষিণ গাজা এলাকায় বিমান হামলা চালানো হয়। এখনো সেখানে বিমান হামলা চলছে।


বিজ্ঞাপন


ফিলিস্তিনি রেড ক্রস এর আগে জানিয়েছিল, রাফাহ এলাকায় অভিযান শুরু করেছে ইসরায়েলি বাহিনী। ওই শহরে গাজার বিভিন্ন এলাকা থেকে আসা দেড় লাখ মানুষ আশ্রয় নিয়ে রয়েছে।

রাফাহ সীমান্ত হচ্ছে গাজা ভূখণ্ড ও মিশরের মধ্যে থাকা একমাত্র সীমান্ত ক্রসিং, যেখান থেকে গাজায় খাদ্য পণ্য ও মানবিক সহায়তা সামগ্রী প্রবেশ করে থাকে।

ঘনবসতিপূর্ণ এই এলাকায় অভিযান চালানো নিয়ে ইসরায়েলের পরিকল্পনায় এর আগে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশ।

দুই দিনে শতাধিক নিহত


বিজ্ঞাপন


গাজায় হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত দুই দিনে গাজার রাফাহ এলাকায় ইসরায়েলি হামলায় অন্তত ১৬৪ জন নিহত হয়েছে। শুধুমাত্র রোববার রাতের হামলায় নিহত হয়েছেন ৬৭ জন।

এর আগে রোববার গাজা সিটির আশপাশে ইসরায়েলি বিমান হামলা চালানো হয়, যাতে শতাধিক মানুষ নিহত হয়েছে।

ফিলিস্তিনি কর্তৃপক্ষের পররাষ্ট্র মন্ত্রণালয় রাফাহ এলাকায় ইসরায়েলি অভিযানকে ‘গণহত্যা’ বলে বর্ণনা করেছে।

আরও পড়ুন

রাফায় ইসরায়েলি আক্রমণ থামাতে বাইডেনের চাপ, মিশরের হুমকি

সামাজিক যোগাযোগ মাধ্যমে এক্সে (আগে যার নাম ছিল টুইটার) এক বিবৃতিতে মন্ত্রণালয় বলেছে, ‘ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু প্রতিশোধের মানসিকতা নিয়ে গণহত্যা চালাচ্ছেন। তিনি দাবি করলেও, সেখানে বিজয়ের কোন লক্ষ্য নেই বা আন্তর্জাতিক আইনকানুন মেনে চলার বালাই নেই।’

রাফাহ থেকে ফিলিস্তিনিরা জানিয়েছেন, সেখানকার একটি মসজিদ ও বেশ কয়েকটি বাড়িতে বিমান হামলা চালানো হয়। ফলে সেই সময় ঘুমন্ত বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

রাফাহ থাকা ব্রিটিশ-ফিলিস্তিনি চিকিৎসক সালিম গায়াডা এক অনুষ্ঠানে বলেছেন, ছোট আকারের যে ফ্ল্যাটে তিনি এখন রয়েছেন, সেখানে তার আত্মীয়-স্বজনসহ ২৫টি পরিবার আটকে রয়েছে। যখন বিমান হামলা শুরু হয়, সেই ফ্ল্যাটে থাকা ৫০ জনের সবাই ঘুমিয়ে ছিলেন।

হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ৭ অক্টোবরের পর থেকে ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত ২৮ হাজার ৩৪০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন প্রায় ৬৯ হাজার মানুষ।

এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর