সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ঢাকা

অতীত ভুলতে চান ইমরান খান, যেভাবে সরকার গড়তে পারে পিটিআই

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২৪, ০৩:৪৪ পিএম

শেয়ার করুন:

অতীত ভুলতে চান ইমরান খান, যেভাবে সরকার গড়তে পারে পিটিআই
ইমরান খান- ফাইল ফটো/সংগৃহীত

পাকিস্তানের সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ শেষ হয়েছে বৃহস্পতিবার। তিন দিন পর অবশেষে পূর্ণাঙ্গ ফল ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন ইসিপি। তবে কোনো দলই এককভাবে জয়ী হননি। সবচেয়ে এগিয়ে থাকা পিটিআই সমর্থিত স্বতন্ত্রদের সরকার গড়তে হলে নানা হিসেব নিকেশের মধ্য দিয়ে যেতে হবে। সরকার গঠনের ক্ষেত্রে অতীত ভুলে এগোতে চান সাবেক প্রধানমন্ত্রী ও কারাবন্দী নেতা ইমরান খান।

সিনহুয়ার খবরে বলা হয়েছে, জাতীয় পরিষদ বা দেশের সংসদের নিম্নকক্ষের জন্য ঘোষিত নির্বাচনী ফলাফল অনুযায়ী, স্বতন্ত্র প্রার্থীরা ১০১টি আসন পেয়েছে। সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ ৭৫টি আসন এবং বিলাওয়াল ভুট্টো জারদারির পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) পেয়েছে ৫৪টি। কিন্তু সেটি সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সংখ্যক আসনে কেউ এককভাবে জয়ী হননি।


বিজ্ঞাপন


আরও পড়ুন: পাকিস্তানে নির্বাচনের পূর্ণাঙ্গ ফলাফল ঘোষণা

কোনো দলের পতাকা তলে না আসলে সংরক্ষিত আসন পাওয়া কিংবা পার্লামেন্টে বিরোধী দল হওয়ার সুযোগও হারাবেন পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা। এ অবস্থায় অন্য কোনো নিবন্ধিত রাজনৈতিক দলে যোগ দেওয়া ছাড়া কার্যত আর কোনো পথ খোলা নেই ইমরানপন্থি এসব প্রার্থীর। সেটি বুঝে এরই মধ্যে মজলিস ওয়াহদাত-ই-মুসলিমীন (এমডব্লিউএম) নামে একটি দলের সঙ্গে সমঝোতা করে ফেলেছে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। দলটির মুখপাত্র রউফ হাসান এ তথ্য নিশ্চিত করেছেন।

২২টি আসনে পিটিআই সমর্থিত নির্দল প্রার্থীরা জয় পেলেও ফল পাল্টে দেওয়া হয়েছে দাবি করে শনিবার পিটিআইয়ের অন্তর্বর্তীকালীন চেয়্যারম্যান গোহর আলি খান বলেন, কারও সঙ্গে আমাদের বিরোধ নেই। আমরা এগিয়ে যাব এবং সংবিধান ও আইন অনুযায়ী সরকার গঠন করব।

এদিকে এক প্রতিবেদনে ডন জানিয়েছে, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রতিষ্ঠাতা ইমরান খান অতীত ঝেড়ে এগিয়ে যেতে প্রস্তুত বলে মনে করা হচ্ছে। 


বিজ্ঞাপন


শনিবার রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারের বাইরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পিটিআইয়ের আইনজীবী উমায়ের খান নিয়াজি বলেন, পিটিআইয়ের প্রতিষ্ঠাতা ইমরান কেন্দ্র, পাঞ্জাব ও খাইবার পাখতুনখাওয়া প্রদেশে সরকার গঠনের সিদ্ধান্ত নিয়েছেন।

আরও পড়ুন: এবার নির্বাচন নিয়ে মুখ খুললেন পাকিস্তানের সেনাপ্রধান

ইমরানের নিজ শহর মিয়ানওয়ালির নবনির্বাচিত জাতীয় পরিষদ সদস্য (এমএনএ) নিয়াজির ভাষ্যমতে, পিটিআই নেতা ইমরান তার রাজনৈতিক প্রতিপক্ষ নওয়াজ শরিফকে জোট সরকার গঠন করতে না দেওয়ার জন্য দেশটির ক্ষমতাশালীদের প্রতি আহ্বান জানিয়েছেন। এ প্রসঙ্গে তিনি বলেছেন, অতীতে এমন পরীক্ষা-নিরীক্ষা কাজ দেয়নি।

নিয়াজি বলেন, ইমরান রাজনৈতিক অস্থিতিশীলতার অবসান এবং দেশের ভবিষ্যতের জন্য এগিয়ে যেতে প্রস্তুত।

পাকিস্তানে সরকার গঠন করতে হলে কোনো রাজনৈতিক দলকে দেশটির জাতীয় পরিষদের ২৬৬টি আসনের মধ্যে ১৩৪টি আসনে জয়ী হতে হবে। দেশটির সংবিধান অনুযায়ী, স্বতন্ত্ররা তিন দিনের মধ্যে যেকোনো দলে যোগ দিয়ে সরকার বা বিরোধী দল গঠনে ভূমিকা রাখতে পারবেন।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর