বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

একসঙ্গে হামাসকে ধ্বংস ও জিম্মিদের উদ্ধার অসম্ভব: ইসরায়েলি কমান্ডার

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২৪, ০১:২২ পিএম

শেয়ার করুন:

একসঙ্গে হামাসকে ধ্বংস ও জিম্মিদের উদ্ধার অসম্ভব: ইসরায়েলি কমান্ডার
গাজায় ইসরায়েলি বাহিনীর অভিযান। নভেম্বর ২০২৩ এর তোলা ছবি- এপি

একই সঙ্গে হামাসকে ধ্বংস ও গাজায় তাদের হাতে থাকা জিম্মিদের উদ্ধার করা সম্ভব নয় বলে জানিয়েছেন ইসরায়েলের সেনাবাহিনীর চার জ্যেষ্ঠ কমান্ডার। তারা জানিয়েছেন, হামাসের সঙ্গে চুক্তি ছাড়া জিম্মিদের মুক্ত করা যাবে না।

ইসরায়েলের এই কমান্ডাররা নিউইয়র্ক টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, হামাস নির্মূল এবং একই সঙ্গে জিম্মিদের মুক্ত করা পুরোপুরি ‘অপ্রাসঙ্গিক’ বলেও মন্তব্য করেন তারা। তবে কমান্ডারদের কেউই নিজেদের পরিচয় প্রকাশ করেননি।


বিজ্ঞাপন


আরও পড়ুন: গাজায় হতাহত ও নিখোঁজের সংখ্যা এক লাখ

সাক্ষাৎকারে ওই কমান্ডাররা জানিয়েছেন, হামাসের সঙ্গে লড়াই করতে গিয়ে অপ্রত্যাশিত চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে ইসরায়েলি বাহিনী। তাদের দাবি, রাজনৈতিক নেতাদের সিদ্ধান্তহীনতার কারণে এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে যে, হামাসের সঙ্গে কোনো চুক্তি ছাড়া জিম্মিদের উদ্ধার কোনোভাবেই সম্ভব নয়।

হামাসকে সম্পূর্ণ ধ্বংস, তাদের হাতে আটক দুই শতাধিক জিম্মিকে মুক্ত করা এবং উপত্যকাটির নিয়ন্ত্রণ নিতে হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। তবে সেখানে ২৫ হাজার সাধারণ ফিলিস্তিনিকে হত্যা ও গাজাকে ধ্বংসস্তুপে পরিণত করা ছাড়া তেমন কিছুই অর্জন করতে পারেনি ইসরায়েল।

আরও পড়ুন: আমরা যুদ্ধে হেরে গেছি: ইসরায়েলের সাবেক প্রতিরক্ষা প্রধান


বিজ্ঞাপন


ইসরায়েলি ওই কমান্ডাররা জানিয়েছেন, হামাসের সঙ্গে গত ৭ অক্টোবর যুদ্ধ শুরুর পর এখন পর্যন্ত গাজার উত্তরাঞ্চলে কিছুটা নিয়ন্ত্রণ আরোপ করতে পারলেও দক্ষিণাঞ্চলের খান ইউনিসে হামাসের তীব্র প্রতিরোধের মুখে পড়ছে ইসরায়েলি সেনারা। রাফাহতে এখনো কোনো ধরনের অভিযান শুরুই করতে পারেনি ইসরায়েলি বাহিনী।

ইসরায়েলের এই কমান্ডাররা বলছেন, যুদ্ধ শুরুর আগে তারা ভেবেছিলেন গাজায় হামাসের ১০০ মাইল সুড়ঙ্গ রয়েছে। কিন্তু এখন তারা বুঝতে পারছেন ছোট্ট এ উপত্যকায় ৪৫০ মাইলেরও বেশি সুড়ঙ্গ তৈরি করেছে হামাস। আর সুড়ঙ্গগুলো এতটাই জটিল যে, যদি সেখানে কোনো জিম্মিকে উদ্ধারের চেষ্টা চালানো হয় তাহলে তাদের জীবিত উদ্ধারের কোনো নিশ্চয়তা নেই।

আরও পড়ুন: হামাসের শীর্ষ নেতা কারা, শিক্ষাগত যোগ্যতা কতটুকু?

তবে কমান্ডারদের এমন সাক্ষাৎকারের সঙ্গে নিজেদের অবস্থানের মিল নেই বলে জানিয়েছে ইসরায়েলি নিরাপত্তা বাহিনী আইডিএফ। এক আনুষ্ঠানিক বিবৃতিতে আইডিএফ বলেছে, তারা কমান্ডারদের এ ধরনের মূল্যায়ন সম্পর্কে তারা অবগত নয়।

নতুন বছরে ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের হামলার তীব্রতা বেড়েছে। অবরুদ্ধ উপত্যকায় দেশটির নির্বিচার হামলায় নিহতের সংখ্যা প্রায় ২৫ হাজারে পৌঁছেছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি হামলায় আহত হয়েছে ৬২ হাজার ৩৮৮ জন। অনেক মানুষ এখনো ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকে আছে। কারণ উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছতে পারছেন না।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর