শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

চীনে অপারেশন চলাকালীন রোগীকে ঘুষি

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০২৩, ০৬:৩২ এএম

শেয়ার করুন:

চীনে অপারেশন চলাকালীন রোগীকে ঘুষি
চীনা কর্তৃপক্ষ দেশটির এক হাসপাতালের একটি ঘটনার তদন্ত করছে। ছবি: বিবিসি

চীনা কর্তৃপক্ষ দেশটির এক হাসপাতালের একটি ঘটনার তদন্ত করছে। যেখানে একজন চিকিৎসক (সার্জন) রোগীকে ঘুষি মেরেছিলেন বলে অভিযোগ রয়েছে। সেই সময়ে তিনি ওই রোগীর অপারেশন করছিলেন।

বিবিসি জানিয়েছে, ‘চীনের দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় শহর গুইগাংয়ের একটি হাসপাতালের অপারেশন থিয়েটারে অপারেশন চলাকালীন রোগীকে ঘুষি মারার অভিযোগ উঠেছে এক চিকিৎসকের বিরুদ্ধে। এ অভিযোগের পর কর্তৃপক্ষ ঘটনা তদন্তে নেমেছে। এ ঘটনায় চীনজুড়ে সমালোচনার ঝড় ওঠেছে।’


বিজ্ঞাপন


আরও পড়ুন: উত্তর কোরিয়া থেকে কোনো নাগরিক পালালে তার পরিণতি কী হয়?

এরপর ওই চিকিৎসককে বরখাস্ত করা হয়েছে। বরখাস্ত করা হয়েছে হাসপাতালের প্রধান নির্বাহী কর্মকর্তাকেও (সিইও)। যদিও ঘটনাটি ঘটেছে ২০১৯ সালে।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে এক ভিডিওতে দেখা যায়, রোগীর চোখে অপারেশন করার সময় ডাক্তার রোগীর মাথায় ঘুষি মারেন। ওই ডাক্তার রোগীর সঙ্গে তিনবার এমন কাজ করেন।

জানা গেছে, হাসপাতালটিতে শুধু চোখের চিকিৎসা করা হয়। এ ঘটনার পর হাসপাতাল কর্তৃপক্ষ এক বিবৃতি দিয়েছে। তাতে বলা হয়েছে, ৮২ বছর বয়সী ওই নারীকে স্থানীয় অ্যানেস্থেসিয়া দেওয়া হয়। কিন্তু তা ঠিক মতো কাজ করেনি। ফলে অপারেশনের সময় সে বারবার মাথা এবং চোখ ঘুরাতে থাকেন।


বিজ্ঞাপন


আরও পড়ুন: চীনে ভূমিকম্পে নিহত বেড়ে ১৩১

ওই নারী স্থানীয় ভাষা ছাড়া অন্য কোনো ভাষা জানতেন না। ফলে ডাক্তার কথা বলার সময় তিনি তাতে কোনো সাড়া দেননি। তার অবস্থা গুরুতর থাকায় ওই ডাক্তার দ্রুত অপারেশন করেছিলেন। স্থানীয় কর্তৃপক্ষ জানায় ওই নারীর কপালে আঘাতের চিহ্ন রয়েছে।

ওই নারীর ছেলে স্থানীয় মিডিয়ায় এ ঘটনা প্রকাশের পর পুরো চীনজুড়ে সমালোচনার ঝড় ওঠে। শেষে ওই ডাক্তারকে বরখাস্ত-সহ ৫০০ ইউয়ান জরিমানা করে হাসপাতাল কর্তৃপক্ষ। ওই নারীর ছেলে জানান, তার মা বাম চোখে দেখতে পান না। ডাক্তারের আঘাতের কারণে এমনটা হয়েছে কিনা তা জানা যায়নি।

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর