শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

চীনে এক বছরে স্নাতক ১ কোটি ১৮ লাখ!

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০২৩, ১২:০৮ পিএম

শেয়ার করুন:

চীনে এক বছরে স্নাতক ১ কোটি ১৮ লাখ!
ছবি: সাউথ চায়না মর্নিং পোস্ট

চীনে ২০২৪ সালে চাকরির বাজার নতুন চ্যালেঞ্জের মুখোমুখি হতে চলেছে। আগামী বছর দেশটিতে রেকর্ড সংখ্যক কলেজ শিক্ষার্থী তাদের স্নাতক শেষ করবে। এমন অবস্থায় বিশ্লেষকরা বেইজিংকে বেসরকারি খাতে আস্থা পুনরুদ্ধারের প্রচেষ্টা বাড়ানোর আহ্বান জানাচ্ছেন।

চীনের শিক্ষা মন্ত্রণালয় সম্প্রতি জানিয়েছে, ২০২৪ সালে চীনে ১ কোটি ১৭ লাখ ৯০ হাজার কলেজ শিক্ষার্থী তাদের স্নাতক শেষ করবে। ২০২৩ সালের তুলনায় এই সংখ্যা ২ লাখ ১০হাজার বেশি। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে সাউথ চায়না মর্নিং পোস্ট।


বিজ্ঞাপন


খবরে বলা হয়েছে, করোনাভাইরাস মহামারি পরবর্তী সময়ে পর্যাপ্ত কর্মসংস্থান সৃষ্টি নিয়ে চাপের মধ্যে রয়েছে চীন। সম্পত্তির বাজারে মন্দা ও বেসরকারী খাত দুর্বল হয়ে পড়ায় এটি আরও প্রকট হয়েছে।

আরও পড়ুন: চীনের বেল্ট অ্যান্ড রোড থেকে সরল ইতালি!

সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, ১৬ থেকে ২৪ বছর বয়সীদের জন্য বেকারত্বের হার উঁচুতেই রয়ে গেছে। গত জুন মাসে এটি ২১.৩ শতাংশ ছিল।

চায়না ইনস্টিটিউট ফর এমপ্লয়মেন্ট রিসার্চের সহযোগী গবেষক মাও ইউফেই বলেন, বর্তমান অর্থনৈতিক অনিশ্চয়তার অধীনে কর্মসংস্থানের খরচ কমাতে কোম্পানিগুলো অবশ্যম্ভাবীভাবে তাদের নিয়োগের চাহিদা কমিয়ে দেবে। বিশেষ করে তরুণ অনভিজ্ঞ কলেজ গ্র্যাজুয়েটদের তারা নিয়োগ দিতে চাইবে না।


বিজ্ঞাপন


খবরে বলা হয়েছে, চীনে অনেক কারখানায় শ্রমিক ঘাটতি রয়েছে। তবে তরুণরা বেশিরভাগই উচ্চপদের চাকরিতে আগ্রহী। তাই শ্রমিক লেভেলের পদ খালিই থাকে। মাও ইউফেই বলেন, এই কাঠামোগত ভারসাম্যহীনতা কর্মসংস্থান সমস্যাকে আরও বাড়িয়ে তুলছে।

মাও এর মতে কলেজগুলোর উচিত স্নাতকদের আপডেটেড চাকরির তথ্য প্রদানের জন্য ইন্টারনেটকে সম্পূর্ণরূপে ব্যবহার করা এবং ক্যারিয়ার পরিকল্পনা কোর্স প্রদানের জন্য আরও আধুনিক প্ল্যাটফর্ম তৈরি করা।

আরও পড়ুন: চীনা ড্রোন নির্মাতা কোম্পানির বিষয়ে তদন্ত করবে যুক্তরাষ্ট্র!

চায়না ইকোনমিস্ট এবং জেপিমরগানের গ্রেটার চায়না অর্থনৈতিক গবেষণার প্রধান হাইবিন ঝু বলেন, উন্নত এবং হাই-টেক সেক্টরকে শক্তিশালী করার পাশাপাশি বেইজিংয়ের নতুন চাকরির সম্ভাবনার জন্য বেসরকারী খাতকে পুনরুজ্জীবিত করা উচিত।

চীনের শিক্ষা মন্ত্রণালয় ২০২৪ সালে স্নাতকদের জন্য কর্মসংস্থান এবং উদ্যোক্তা বাড়াতে ২৬টি ব্যবস্থা চালু করেছে। তারা স্থানীয় সরকারগুলোকে পাবলিক সেক্টরের কাজের জন্য প্রাথমিক পরীক্ষার ব্যবস্থা করতে এবং অনুন্নত অঞ্চলে উপযুক্ত চাকরির সম্ভাবনা অন্বেষণ করতে বলেছে।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর