শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

গাজায় ইসরায়েলি ধ্বংসযজ্ঞের সমালোচনা করলেন এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫ ডিসেম্বর ২০২৩, ০৭:০৪ পিএম

শেয়ার করুন:

গাজায় ইসরায়েলি ধ্বংসযজ্ঞের সমালোচনায় এরদোয়ান
উপসাগরীয় সহযোগিতা পরিষদের (জিসিসি) শীর্ষ সম্মেলনে এরদোয়ান। ছবি: আনাদোলু এজেন্সি

গাজায় ইসরায়েলি ধ্বংসযজ্ঞের সমালোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। মঙ্গলবার তিনি ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধাপরাধ এবং মানবতাবিরোধী অপরাধের তীব্র নিন্দা করেন।

কাতারের রাজধানী দোহায় উপসাগরীয় সহযোগিতা পরিষদের (জিসিসি) শীর্ষ সম্মেলনে এরদোয়ান তার বক্তব্য দেওয়ার সময় বলেন, ‘গাজায় ইসরায়েলের যুদ্ধাপরাধ এবং মানবতাবিরোধী অপরাধের বিষয়ে পদক্ষেপ নিতে হবে।’


বিজ্ঞাপন


তিনি আরও বলেছেন যে এখন তুরস্কের মূল লক্ষ্য গাজায় একটি স্থায়ী যুদ্ধবিরতি কার্যকর করা এবং কোনো বাধা ছাড়াই মানবিক সহায়তা প্রদান করা নিশ্চিত করা।

আরও পড়ুন: গত ২৪ ঘণ্টায় ফিলিস্তিনিদের হামলায় ৫ ইসরায়েলি সেনা নিহত

এ সময় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুরও সমালোচনা করেন।

তিনি বলেন, নেতানিয়াহু তার রাজনৈতিক জীবন রক্ষার্থে এবং ক্ষমতা ধরে রাখতে এই অঞ্চলের ভবিষ্যত ও নিরাপত্তাকে হুমকির মুখে ফেলেছেন।


বিজ্ঞাপন


এছাড়া গাজার জন্য কার্যকর পদক্ষেপ নেওয়ার কারণে কাতার এবং অর্গানাইজেশন অফ ইসলামিক কনফারেন্স (ওআইসি)-এর প্রশংসা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট।

এরদোয়ান বলেন, ‘গাজা ইস্যুতে ওআইসির আলোচনায় যৌথ পদক্ষেপের বিষয়ে একটি তাৎপর্যপূর্ণ অগ্রগতি হয়েছে।’ এছাড়া তিনি গাজায় একটি মানবিক বিরতির বিষয়ে কাতারের প্রচেষ্টাকে স্বাগত জানান।

এর আগে তুরস্কের প্রেসিডেন্ট বলেন, ফিলিস্তিনি সংগঠন হামাসকে তিনি উগ্রবাদী গোষ্ঠী বলে মনে করেন না। 

আরও পড়ুন: ইসরায়েল-ফিলিস্তিন দ্বন্দ্বে স্বর্ণের দাম বৃদ্ধিতে নতুন রেকর্ড

দুবাই থেকে ফিরে প্রেসিডেন্টের বিমানে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এরদোয়ান বলেন, ‘আমি আমার অবস্থানে অটল আছি। কেউ যাই বলুক না কেন, আমি কখনই হামাসকে উগ্রবাদী গোষ্ঠী হিসেবে মেনে নিতে পারি না।’

মধ্যপ্রাচ্য অঞ্চলে স্থায়ী শান্তির বিষয়ে তুরস্কের দৃষ্টিভঙ্গির ওপর জোর দিয়ে তিনি বলেন, তুর্কি সরকার এ নীতিবাক্য নিয়ে কাজ করে যে আমরা কীভাবে আবার স্থায়ী শান্তির সুযোগ সৃষ্টি করতে পারি।

এরদোয়ান আরও বলেন, ‘ফিলিস্তিন ইস্যু থেকে হামাসকে বাদ দেওয়া কোনো বাস্তবসম্মত বিষয় নয়।’ এভাবে তিনি হামাসের প্রতি তার অবস্থান পুনর্ব্যক্ত করেছেন।

সূত্র : আনাদোলু এজেন্সি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর