শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

লোকসভার ‘সেমিফাইনাল’: বিজেপি ৩, কংগ্রেস ১

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩ ডিসেম্বর ২০২৩, ০৫:০৬ পিএম

শেয়ার করুন:

লোকসভার ‘সেমিফাইনাল’: বিজেপি ৩, কংগ্রেস ১
বিজেপি কর্মী, সমর্থকদের উচ্ছ্বাস। ছবি: পিটিআই

ভারতের লোকসভা নির্বাচনের আগে হওয়া বিধানসভা নির্বাচনের ফলাফল সামনে চলে এসেছে। রোববার দেশটির লোকসভার ‘সেমিফাইনাল’ খ্যাত এ নির্বাচনে উত্তর ভারতের তিন রাজ্যেই বিজেপি জিতেছে। শুধু তেলঙ্গানা রাজ্যে কংগ্রেস জিতেছে।

লোকসভা ভোটের আগে মিজোরাম বাদে চার রাজ্যের ফলাফল বিজেপির কাছে যেমন অগ্নিপরীক্ষা তেমনি ইন্ডিয়া জোটের প্রভাব কোনোভাবে এই ভোটে পড়ে কিনা তাও বুঝে নেবে কংগ্রেস। 


বিজ্ঞাপন


ছত্তিশগড়, রাজস্থান এবং মধ্যপ্রদেশে বিজেপি বিশাল জয় পেয়েছে। তেলেঙ্গানায় কেসিআরকে পরাজিত করেছে কংগ্রেস।

আরও পড়ুন: ভারতের দিকে ধেয়ে আসছে প্রবল ঘূর্ণিঝড়

বিধানসভা নির্বাচনের প্রকাশিত ফলাফল অনুসারে, ছত্তিশগড়, মধ্যপ্রদেশ, রাজস্থান ও তেলেঙ্গানার নির্বাচনী ফলাফল প্রায় পরিষ্কার। এর মধ্যে শুধুমাত্র তেলেঙ্গানায় কংগ্রেসই ম্যাজিক ফিগার পার করতে পেরেছে।

আগামী বছরের লোকসভা নির্বাচনের আগে আজকের এই ফলাফলকে রাজনৈতিক বিশষজ্ঞরা সেমিফাইনাল হিসেবেই দেখছেন। ছত্তিশগড়, মধ্যপ্রদেশ এবং রাজস্থানের নির্বাচনী ফলাফলে ধরাশায়ী কংগ্রেস। ছত্তিশগড় ও রাজস্থানে বাম্পার জয়ের দিকে এগোচ্ছে বিজেপি। মধ্যপ্রদেশে মানুষ আবার বিজেপির প্রতি আস্থা প্রকাশ করেছেন। এছাড়াও তেলেঙ্গানায় কে চন্দ্রশেখর রাও (কেসিআর)-এর ভারত রাষ্ট্র সমিতিকে বড় ব্যবধানে হারিয়েছে কংগ্রেস। তেলেঙ্গানায় কংগ্রেস ইতোমধ্যে ম্যাজিক ফিগার ছুঁয়েছে।


বিজ্ঞাপন


বিকাল ৩টা পর্যন্ত নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, ছত্তিশগড়ের ৯০টি আসনের মধ্যে ৫৪টিতে এগিয়ে রয়েছে বিজেপি। যেখানে কংগ্রেস ৩৩টি আসনে এগিয়ে। এছাড়া ৩টি আসনে এগিয়ে রয়েছেন অন্য প্রার্থীরা।

আরও পড়ুন: ভারতের তিন রাজ্যে এগিয়ে বিজেপি, তেলেঙ্গানায় কংগ্রেস 

মধ্যপ্রদেশের কথা বললে, বিজেপি এখানে শক্তিশালী সংখ্যাগরিষ্ঠতার দিকে এগোচ্ছে। বিজেপি ২৩০ টি আসনের মধ্যে ১৫৯টিতে এগিয়ে রয়েছে এবং একটি আসন জিতেছে। যেখানে কংগ্রেস এগিয়ে রয়েছে ৬৮টি আসনে। এছাড়া দু’টি আসনেই এগিয়ে রয়েছেন অন্য প্রার্থীরা।

রাজস্থান ও তেলেঙ্গানায় কে কতটি আসন পেয়েছে?

রাজস্থানের ১৯৯টি আসনে অনুষ্ঠিত নির্বাচনে বিজেপি ১০৩টি আসনে এগিয়ে রয়েছে এবং ১২ টি আসনে জয়ী হয়েছে। যেখানে কংগ্রেস এগিয়ে রয়েছে ৬৬টি আসনে এবং জিতেছে তিনটি আসনে। যেখানে অন্য প্রার্থীরা এগিয়ে আছেন ১৫টিতে।

এছাড়াও তেলেঙ্গানার ১১৯ টি আসনের মধ্যে কংগ্রেস ৬২টি আসনে এগিয়ে রয়েছে এবং ২টি আসনে জয়ী হয়েছে। যেখানে বিআরএস ৩৯টি আসনে এগিয়ে রয়েছে এবং জিতেছে একটি আসনে। এছাড়া ৮টি আসনে এগিয়ে রয়েছে বিজেপি। এছাড়া আসাদুদ্দিন ওয়াইসির অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমীন (এআইএমআইএম) এগিয়ে রয়েছে ৬টি আসনে। এআইএমআইএম ৯টি আসনে প্রার্থী দিয়েছে। অন্যরা ১টি আসনে এগিয়ে রয়েছে।

বেলা যত গড়িয়েছে ততই ছবিটা ক্রমশ স্পষ্ট হয়ে উঠেছে। এ দিন সকাল ৮টা থেকে শুরু হয় ভোট গণনা। লোকসভা ভোটের আগে আজকের এই ফল ঘোষণা বিজেপি কিংবা কংগ্রেস দুই বড় দলের কাছেই মস্ত চ্যালেঞ্জ। আগামী বছরের লোকসভা নির্বাচনের আগে ৪ রাজ্যের এই ভোটের ফল অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

ছত্তীশগড়, মধ্যপ্রদেশ, রাজস্থান এবং তেলেঙ্গনায় বিধানসভা নির্বাচনের ফলাফলে গেরুয়া ঝড়ের দাপট স্পষ্ট। মিজোরাম ছাড়া বাকি ৪ রাজ্যের ভোটের ফল ঘোষণা আজ অর্থাৎ ৩ ডিসেম্বর। শুধু মিজোরামের ফল ঘোষণা হবে আগামিকাল অর্থাৎ ৪ ডিসেম্বর।

মধ্যপ্রদেশ, রাজস্থান ও ছত্তিশগড়ে বিজেপি অনেকটাই এগিয়ে রয়েছে কংগ্রেসের তুলনায়। অন্যদিকে তেলেঙ্গানায় জয়ের পথে রয়েছে কংগ্রেস। মধ্যপ্রদেশে বিজেপি ক্ষমতায় ছিল। রাজ্যে ক্ষমতা ধরে রেখেছে বিজেপি। অন্যদিকে রাজস্থান ও ছত্তিশগড়ে কংগ্রেস সরকার ক্ষমতায় ছিল। দুই রাজ্যই কংগ্রেসের থেকে ছিনিয়ে নিয়ে সরকার গড়ার দৌড়ে এগিয়ে চলেছে বিজেপি।

পাশাপাশি কেসিআরকে ক্ষমতাচ্যুত করে তেলেঙ্গানার রাশ নিজেদের হাতে রাখতে পেরেছে কংগ্রেস। এ দিকে আসন্ন নির্বাচনের ফলাফল সামনে আসতেই ২৪-এর লোকসভা ভোটের কৌশল সারতে আগামী ৬ ডিসেম্বর ইন্ডিয়া জোটের বৈঠক ডেকেছে কংগ্রেস। ওই দিন আঞ্চলিক দলগুলোর সঙ্গে আসন বন্টনের মতো একাধিক বিষয়ে আলোচনার সম্ভাবনা রয়েছে।

সূত্র : দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর