শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

গাজায় ইসরায়েলের হামলা

জার্মানিতে ইহুদিদের ওপর ক্ষোভ বেড়েছে ৩০০ শতাংশ

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২৩, ০৬:০১ এএম

শেয়ার করুন:

জার্মানিতে ইহুদিদের ওপর ক্ষোভ বেড়েছে ৩০০ শতাংশ
ছবি: এপি

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় গত ৭ অক্টোবর থেকে নির্বিচারে হামলা চালিয়েছে ইসরায়েল। এরপর থেকে জার্মানিতে প্রায় এক হাজার ইহুদিবিদ্বেষমূলক ঘটনা ঘটেছে। চরম সহিংস ঘটনাও রয়েছে তার মধ্যে।

জার্মানিতে ইহুদিবিদ্বেষী কর্মকাণ্ডের ওপর নজর রাখে জার্মান সরকারের রিসার্চ অ্যান্ড ইনফর্মেশন অন অ্যান্টিসেমেটিজম (আরআইএএস) বিভাগ। তাদের সর্বশেষ প্রতিবেদন প্রকাশিত হয়েছে মঙ্গলবার। প্রতিবেদনে বলা হয়, ৭ অক্টোবর থেকে ৯ নভেম্বরের মধ্যে দিনে গড়ে অন্তত ২৯টি ইহুদিবিদ্বেষী ঘটনা ঘটেছে জার্মানিতে।


বিজ্ঞাপন


ইহুদিরা বাস করেন এমন বাসার দেওয়ালে বা রাস্তার দেওয়ালে বিদ্বেষপূর্ণ গ্রাফিটি আঁকা, এমনকি তাদের মারধর করার মতো ঘটনাও ঘটেছে। খবর ডয়চে ভেলের

আরও পড়ুন: ফিলিস্তিনের পক্ষে লন্ডনে তিন লাখ মানুষের বিক্ষোভ

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ সালের একই সময়ের তুলনায় ২০২৩ সালে ইহুদিবিদ্বেষমূলক ঘটনা বেড়েছে ৩২০ শতাংশ।

আরআইএএস জানিয়েছে, ৭ অক্টোবর থেকে ৯ নভেম্বরের মধ্যে মোট ৯৯৪টি যাচাই হওয়া ঘটনাকে খতিয়ে দেখেছে তারা। এর মধ্যে আছে তিনটি চরম সহিংসতা, ২৯টি হামলা, ৭২টি নির্দিষ্ট সম্পত্তি ধ্বংস, ৩২টি হুমকি দেওয়া, ৪টি ইহুদিবিদ্বেষপূর্ণ বক্তব্য চিঠি আকারে গণহারে ছড়ানো, ৮৫৪টি ক্ষতিকর আচরণের অভিযোগ।


বিজ্ঞাপন


৮৫৪টি ক্ষতিকর আচরণের মধ্যে ১৭৭টি ইহুদিবিদ্বেষী জমায়েতের কথাও উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে। ১৭ অক্টোবর গাজার আল-আহলি হাসপাতালে ইসরায়েলি সেনাবাহিনী হামলা চালায়। তবে মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, কানাডা ও অন্যান্য পশ্চিমা দেশগুলোর দাবি ওই হামলা ইসরায়েল চালায়নি।

গত ৭ অক্টোবর গাজার সীমান্ত সংলগ্ন ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামাসের নজিরবিহীন হামলায় ১২০০ ইসরায়েলি নিহত হয়েছে বলে দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে। এ সময় হামাস ইসরায়েল থেকে প্রায় ২৪০ জনকে বন্দি করে গাজায় নিয়ে যায়।

আরও পড়ুন: যুদ্ধবিরতির মধ্যেই ৬ ফিলিস্তিনিকে হত্যা করল ইসরায়েল

হামাসের হামলার পর ওইদিন থেকেই ফিলিস্তিনি ভূখণ্ড গাজায় ব্যাপক ও ভয়াবহ হামলা শুরু করে ইসরায়েলের সামরিক বাহিনী। অবিরাম হামলায় ফিলিস্তিনে ১৫ হাজারের বেশি বাসিন্দাকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। এর মধ্যে বেশিরভাগই নারী ও শিশু।

এছাড়া ৭ অক্টোবরের পর থেকে প্রথম দুই সপ্তাহে ইসরায়েলের কারাগারে আগে থেকে থাকা ৫২০০ ফিলিস্তিনির সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে গাজা থেকে ইসরায়েলে কাজ করতে যাওয়া ৪ হাজার ফিলিস্তিনিও রয়েছে। তাদেরকে গাজায় ফিরতে না দিয়ে গ্রেফতার করে ইসরায়েল।

আল জাজিরার খবরে বলা হয়েছে, ৭ অক্টোবর থেকে পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেমে দিনে ও রাতে অভিযান চালিয়ে ৩২৯০ জনকে গ্রেফতার করেছে ইসরায়েল।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর